ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঘরবাড়ির উপকরণের হাট

তাপ কুপরিবাহী জানালা, সীসামুক্ত ‘থ্রেড পাইপ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
তাপ কুপরিবাহী জানালা, সীসামুক্ত ‘থ্রেড পাইপ’ ছবি : শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাইরের গরম বা ঠাণ্ডা বাতাস ঘরের মধ্যে পরিবহনের অন্যতম মাধ্যম বা নিয়ন্ত্রক জানালা। কিন্তু কাঠ, স্টিল, অ্যালুমিনিয়ামের তৈরি জানালা ব্যবহার করে এ তাপ পরিবহন নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়।


 
গ্রীষ্ম মৌসুমে বাইরের তাপ ঘরে প্রবেশ করে। শীত মৌসুমেও প্রবেশ করে ঠাণ্ডা বাতাস। ফলে মানুষকে বেশ সমস্যায় পড়তে হয়।
 
তবে আরএফএল’র সম্পূর্ণ তাপ কুপরিবাহী ‘কসমিক উইন্ডো’ ব্যবহার করলে এ সমস্যায় পড়তে হবে না আপনাকে। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এ জানালা দেখতে যেমন সুন্দর, তেমনি পরিবেশবান্ধব।
 
এছাড়া দুর্ঘটনাবশত ঘরে আগুন লাগলেও এতে এ জানালা ক্ষতিগ্রস্ত হবে না।
 
এদিকে নিরাপদভাবে পানি সরবরাহের জন্য সম্পূর্ণ সীসামুক্ত থ্রেড পাইপ বাজারজাত করছে আরএফএল। যা ইতিমধ্যে ক্রেতা ও গ্রাহকের মন জয় করেছে।
 
রাজধানীর দারুস সালাম এলাকায় হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটউট প্রাঙ্গণে ছয় দিনব্যাপী ‘গৃহায়ন ও নির্মাণ সামগ্রী প্রদর্শনী’তে আরএফএল’র স্টলে গিয়ে পাওয়া গেলো এসব তথ্য।
 
আরএফএল’র হেড অব মার্কেটিং মুর্শিদ মুনিম ‘কসমিক উইন্ডো’ সম্পর্কে বাংলানিউজকে জানান, সম্পূর্ণ তাপ নিয়ন্ত্রক এ উইন্ডো অনেকটা থার্মোফ্লাক্সের মতো। উন্নতমানের এ জানালার এটি একটি অন্যতম বৈশিষ্ট্য।
 
তিনি জানান, পশ্চিমাদেশে অনেক সময় তাপমাত্রা একেবারে শুন্যের কোঠায় নেমে আসে। বাইরের ঠাণ্ডা যেন ঘরে প্রবেশ করতে না পারে আবার ঘরের তাপমাত্রা যেন বাইরে যেতে না পারে সেজন্য তারা এ জানালা ব্যবহার করে থাকেন। আবার যেসব দেশে বেশি তাপমাত্রা থাকে তারাও ব্যবহার করে থাকেন এ কসমিক জানালা।
 
স্টল সূত্র জানায়, জানালা তৈরির জন্য গ্রাহকদের বিভিন্ন মিস্ত্রির কাছে ধর্না দিতে হয়। এক্ষেত্রে মিস্ত্রিরা সঠিক বাজেট দিতে পারেন না। আবার সময়মতো কাজও করেন না। ফলে নানাভাবে একজন গ্রাহক হয়রানির শিকার হন।
 
কিন্তু আরএফএল’র এ জানালা ব্যবহারে নেই কোনো বাড়তি ঝামেলা। বাড়িতে জানালা স্থাপনের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হয় কোম্পানির পক্ষ থেকে।
 
স্টল কর্মীরা জানান, অন্যান্য জানালা ব্যবহার করতে গিয়ে গ্রাহকদের নানা ঝামেলায় পড়তে হয়। কিন্তু কসমিক জানালায় কোনো ঝামেলা নেই। ভালো মানের হওয়ায় এ জানালার গ্রাহক প্রতিদিনই বাড়ছে। জানালার গ্রাহকদের পছন্দের তালিকার প্রথম সারিতে রয়েছে এ জানালা।
 
থ্রেড পাইপ: লোহার পাইপ ব্যবহারের দিন প্রায় শেষ হয়ে গেছে। লোহার পাইপের বেশ সমস্যাও রয়েছে। তাই আরএফএল’র নিয়ে এসেছে থ্রেড পাইপ। যা পরিবেশবান্ধব ও গুণগতমানসম্পন্ন। ফলে বাজারে অনেক বেশি চাহিদাও তৈরি হয়েছে। থ্রেড পাইপটি বেশ দ্রুত গ্রাহকের মন জয় করেছে। স্টেবিলাইজার গুণসম্পন্ন সীসামুক্ত এ পাইপটি দামেও বেশ সাশ্রয়ী।
 
এছাড়াও প্রদর্শনীতে আরএফএল’র দু’টি স্টলে গ্যাসের চুলার সঙ্গে ওভেন যুক্ত ফোর বার্নার, ওয়ালিং মেশিন, রড কাটার জন্য গ্রিল মেশিন, টুয়েস্ট টেস্ট কিচেন সিং, পানি তোলার বিভিন্ন মডেলের মোটরসহ বাড়িতে ব্যবহারের জন্য নানা পণ্যের সমাহার রয়েছে।
 
দর্শনার্থী ও গ্রাহকরা ইচ্ছে করলে এসব পণ্য সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারেন প্রদর্শনীতে গিয়ে।
 
আরএফএল’র এসব পণ্য সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে web: www.rflbd.com  হটলাইন: 09613737777
 
হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় আয়োজন করেছে এ প্রদর্শনীর। আগামী ১০ অক্টোবর শেষ হবে এ প্রদর্শনী।
 
বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
একে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।