ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

তৈরি পোশাকে সহযাত্রী হচ্ছে জার্মানি

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
তৈরি পোশাকে সহযাত্রী হচ্ছে জার্মানি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ৫০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক বিদেশে রফতানি করবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আমাদের এই বিপুল সম্ভাবনায় সহযাত্রী হিসেবে জার্মানি পাশে থাকছে।

বুধবার (০৭ অক্টোবর) দুপুরে গাজীপুর সিটি করপোরেশনের সারদাগঞ্জ এলাকায় ডিবিএল গ্রুপ জার্মান ও বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের যৌথ উদ্যোগে মিনি ফায়ার স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপনে মন্ত্রী এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রী গার্ড মুলার।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাত এগিয়ে যাচ্ছে, আরও এগিয়ে যাবে। এ বিষয়ে আমরা জার্মানির সহযোগিতা পাবো। তারা আমাদের ভালো অংশীদার। আমরা সে দেশে আরও বেশি পণ্য রফতানি করতে পারবো।

তোফায়েল আহমেদ বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ৫০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক বিদেশে রফতানি করবে। আমাদের এই বিপুল সম্ভাবনায় সহযাত্রী হিসেবে জার্মানিকে পাশে পাচ্ছি।

কারখানা পরিদর্শন শেষে জার্মানির মন্ত্রী গার্ড মুলার বলেন, বাংলাদেশ তৈরি পোশাক ক্ষেত্রে ইতোমধ্যেই একটি মানসম্মত অবস্থায় পৌঁছেছে। যার একটি আদর্শ উদাহরণ ডিবিএল গ্রুপ।

গার্ড মুলার ডিবিএল গ্রুপের একটি তৈরি পোশাক কারখানার বিভিন্ন সেকশন ঘুরে দেখেন। এ সময় তিনি ওই কারখানার কর্ম-পরিবেশ, নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে তার সন্তুষ্টির কথা জানান।

এর আগে, জার্মান মন্ত্রী কাশিমপুর শিল্প এলাকার জন্য স্থাপিত মিনি ফায়ার স্টেশনের উদ্বোধন করেন এবং বাণিজ্যমন্ত্রীর কাছে একটি গাড়ি হস্তান্তর করেন।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।