ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৫ দিনের ব্যাংকিং মেলা শুরু ২৪ নভেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
৫ দিনের ব্যাংকিং মেলা শুরু ২৪ নভেম্বর ছবি: কাসেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ স্লোগানে চলতি বছরের ২৪ নভেম্বর শুরু হবে পাঁচদিনব্যাপী ব্যাংকিং মেলা। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।

বাংলা একাডেমি মিলনায়তন ও প্রাঙ্গণে এ মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মেলায় দেশে কার্যরত ৫৬টি ব্যাংকের অংশ নেওয়ার কথা রয়েছে। চাইলে আর্থিক প্রতিষ্ঠানগুলোও মেলায় স্টল বরাদ্দ নিতে পারবে।

বুধবার (৭ অক্টোবর) দুপুরে বাংলাদেশ ব্যাংকে সংবাদ সম্মেলন করে একথা জান‍ান ব্যাংকটির প্রধান অর্থনীতিবিদ বীরুপাক্ষ পাল। এসময় কেন্দ্রীয় ব্যাংকের অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বীরুপাক্ষ পাল বলেন, প্রযুক্তির বিকাশে ব্যাংকিংখাতকে জনগণের দোরগোড়ায় পৌঁছানো, আর্থিক অর্ন্তভুক্তিকে আরও বেগবান করা, তরুণ প্রজন্মকে ব্যাংকিংখাতের সঙ্গে অন্তর্ভুক্ত করতেই এ মেলার আয়োজন করা হবে।

দেশে প্রথমবারের মতো এ মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের পরামর্শও চান বীরুপাক্ষ পাল।

তিনি বলেন, জিডিপির ৪০ শতাংশ নিয়ন্ত্রণ করে ব্যাংকখাত। মেলার মাধ্যমে ব্যাংকিং কর্মকাণ্ডে বিদ্যমান সমন্বয়হীনতা দূর করা সম্ভব হলে জিডিপিতে অবদান আরও বাড়তে পারে।

এই অর্থনীতিবিদ বলেন, ব্যাংকিং পণ্য ও সেবা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা, ব্যাংকের আর্থিক শিক্ষা কার্যক্রম জাতীয় পর্যায়ে তুলে ধরা, ব্যাংকিংখাত, পণ্য ও সেবা সর্ম্পকে প্রচার করা, গ্রাহকের কাছে সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে তুলে ধরা, আর্থিক অন্তর্ভূক্তি নিশ্চিত করা, তরুণ ও যুব সমাজকে ব্যাংকমুখী করাই মেলার লক্ষ্য।

মেলায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস (টাকা তৈরির মেশিন), বিভিন্ন প্রকাশনা, স্মারক মূদ্রা ও নোট ক্রয়, জনসাধারণকে সেবা, সিআইপিসি এবং অভিযোগ কেন্দ্র খোলা হবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত আর্থিক শিক্ষা কর্মসূচির আওতায় স্কুলগামী শিক্ষার্থীদের নিয়ে দু’দিন, কর্মজীবি শিশুদের নিয়ে একদিন, উন্মুক্ত উপস্থিতদের নিয়ে একদিন ও ভালনারেবল অ্যাডাল্টদের নিয়ে আর্থিক শিক্ষা বিষয়ক কর্মসূচি পালন করা হবে।

দুপুর দুইটা থেকে বেলা ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণে বির্তক প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রতিযোগিতার বিষয় থাকবে, ব্যাংকিংখাতে উচ্চ সুদের প্রধান কারণ, মূদ্রার বিনিময় হার বাজার ভিত্তিক, পুঁজির অবাধ প্রবাহ, বৈদেশিক বিনিয়োগ, মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ, কর্মের সময়সীমা ও মুনাফা।

বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আর্থিক খাতের বিশেষজ্ঞদের অংশ গ্রহণে আর্থিক উন্নয়ন, শিক্ষা, মূল্যস্ফীতি, প্রবৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়নে ব্যাংকের ভূমিকা, গ্রহণযোগ্য সুদহার নির্ধারণ, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে কৃষি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ প্রবাহের ভূমিকা, মূদ্রানীতির কার্যকারিতা ও প্রযুক্তি নির্ভর ব্যাংকিং সেবা বিষয়ে সেমিনার, গোলটেবিল ও ওয়ার্কশপের আয়োজন করা হবে।

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত আটটা পর্যন্ত বিনোদনের মাধ্যমে আর্থিক শিক্ষা কর্মসূচি পরিচালনা করতে পরিবেশন করা হবে ব্যাংকিং পণ্য ও সেবা সর্ম্পকে লোকজ গান এবং নাটিকা।

এসব কর্মসূচিতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ, কৃষি, পরিকল্পনা, বাণিজ্য, শিল্প, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী, প্রতিমন্ত্রী, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অর্থনীতি বিষয়ক গবেষকরা।

মেলায় স্কুল-কলেজ, ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীরা অংশ নেবে বলে আশা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫/আপডেট: ১৭৩৯
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।