ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

গ্রাহকের দাবির টাকা দিচ্ছে না গোল্ডেন লাইফ

সাঈদ শিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৫
গ্রাহকের দাবির টাকা দিচ্ছে না গোল্ডেন লাইফ

ঢাকা: পাবনার সাবিনা হোসেন। ভবিষ্যত নিশ্চয়তার আশায় গোল্ডেন লাইফ থেকে ১০ বছর মেয়াদি ১ লাখ টাকার বিমা পলিসি ক্রয় করেন ২০০৩ সালে।


 
তবে তার সেই আশা দুরাশায় পরিণত হয়েছে। গোল্ডেন লাইফ থেকে কেনা তার ৫১০০০৮৬৪-২ নম্বর বিমা পলিসিটির মেয়াদ পূর্ণ হয়েছে ২০১৩ সালের ২৮ জুন। এরপর প্রায় আড়াই বছর পেরিয়ে গেলেও সাবিনা হোসেনকে বিমার টাকা দেয়নি গোল্ডেন লাইফ।
 
এ পরিস্থিতিতে নিরুপায় হয়ে বিমা দাবির টাকা পেতে বিমা নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে অভিযোগ করেছেন মো. আজমল হোসেন’র স্ত্রী সাবিনা হোসেন।
 
সম্প্রতি আইডিআরএ’র কাছে করা এই অভিযোগ থেকে জানা গেছে, বর্তমানে সাবিনা হোসেন কিডনি রোগে আক্রান্ত। ফলে চিকিৎসা করতে তার মোটা অঙ্কের টাকা খরচ হচ্ছে।
 
এ বিষয়ে সাবিনা হোসেন বলেন, গোল্ডেন লাইফ থেকে সঠিক সময়ে বিমা দাবির প্রাপ্য টাকা না পাওয়ার কারণে তিনি তার ব্যয়বহুল কিডনি রোগের চিকিৎসা করতে পারছেন না।
 
বিমা দাবির টাকা না পাওয়ার বিষয়ে অভিযোগে বলা হয়েছে, বিমা পলিসির মেয়াদ পূর্ণ হওয়ার পর বিমা দলিলসহ প্রিমিয়াম জমার রশিদ (মূল কপি) গোল্ডেন লাইফের পাবনা জেলা অফিসে জমা দেওয়া হয়।
 
কিন্তু দুই বছর পেরিয়ে গেলেও বিমা দাবির টাকা দেয়নি কোম্পানিটি। স্থানীয় জেলা অফিস একাধিকবার সময় দিয়েও দাবির টাকা পরিশোধ করেনি। এটি (সময় দিয়ে দাবির টাকা পরিশোধ না করা) মোটেই গ্রহণযোগ্য নয় বলেও অভিযোগে উল্লেখ করেছেন সাবিনা হোসেন।
 
এ জন্য তিনি আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ’র কাছে মুনাফাসহ বিমা দাবির টাকা গোল্ডেন লাইফ থেকে আদায় করে দেওয়ার দাবি জানিয়েছেন।
 
একই সঙ্গে দীর্ঘদিন বিমা দাবির টাকা পরিশোধ না করায় ক্ষতি পূরণ আদায় করে দিতে আইডিআরএ’র চেয়ারম্যানের কাছে অনুরোধ করেছেন গোল্ডেন লাইফ থেকে হয়রানির শিকার হওয়া এই বিমা গ্রাহক।
 
বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ বাংলানিউজকে বলেন, গোল্ডেন লইফ থেকে পাবনার সাবিনা হোসেনের বিমা দাবির টাকা না পাওয়া সংক্রান্ত অভিযোগটি আমরা পেয়েছি। এ বিষয়ে আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
 
এদিকে গোল্ডেন লাইফের একটি সূত্র জানিয়েছে, বর্তমানে  কোম্পানিটিতে ১ হাজারের বেশি বিমা পলিসির দাবির টাকা অনিষ্পত্তিকৃত অবস্থায় আছে। আর্থাৎ এসব বিমা পলিসির দাবির টাকা গ্রাহককে দিচ্ছে না গোল্ডেন লাইফ।
 
ফলে প্রতিষ্ঠানটির প্রধান কার্যলয়ের দাবির টাকা পেতে প্রতিনিয়ত ধরনা দিচ্ছেন এসব গ্রাহক। কিন্তু নানা টালবাহানা করে গ্রাহকের বিমা দাবির টাকা পরিশোধ করছে না এই জীবন বিমা কোম্পানিটি।
 
এদিকে আইডিআরএ থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো এক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৪ সালে গোল্ডেন লাইফ ১ হাজার ৪ জন গ্রাহকের বিমা দাবির টাকা পরিশোধ করেনি। আগের বছর ২০১৩ সালে দাবি পরিশোধ না করা পলিসির সংখ্যা ছিলো ১ হাজার ১৩৬টি এবং ২০১২ সালে দাবি পরিশোধ না করা পলিসির সংখ্যা ছিলো ৯৫২টি।
 
এসব বিষয়ে গোল্ডেন লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) সুশান্ত পরামানিকের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।
 
আর প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এ কে এম আজিজুর রহমানের মোবাইলে ফোন দেওয়া হলে তার মেয়ে রিসিভ করেন। নিজেকে সারমিতা পরিচয় দিয়ে তিনি বলেন, এ কে এম আজিজুর রহমান বর্তমানে দেশের বাইরে রয়েছেন।
 
বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৫
এএসএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।