ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

জ্বালানি ও পরিবেশবান্ধব খাতে ন্যাশনাল ব্যাংকের ঋণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
জ্বালানি ও পরিবেশবান্ধব খাতে ন্যাশনাল ব্যাংকের ঋণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব অর্থায়নযোগ্য খাতে ঋণ বিতরণ শুরু করেছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

রোববার (১১ অক্টোবর) সকালে কেরানীগঞ্জ মডেল থানাধীন খোলামোড়া এলাকার ব্যবসায়ী মো. মনির হোসেনকে সৌর বিদ্যুৎ স্থাপনের জন্য ৭২ হাজার টাকার ঋণপত্র তুলে দেন ব্যাংকের প্রধান কার্যালয়ের কৃষি ঋণ বিভাগের বিভাগীয় প্রধান ও এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. আজিম উদ্দিন।



এ সময় তিনি বলেন, দেশকে দূষণমুক্ত রাখতে এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে সরকার গ্রিন ব্যাংকিং কার্যক্রম চালু করার ঘোষণা দিয়েছে। তার ধারাবাহিকতায় ন্যাশনাল ব্যাংকের গ্রিন ব্যাংকিং কার্যক্রম শুরু করা হলো।

আজিম উদ্দিন বলেন, এ ঋণ নিয়ে গ্রামের দরিদ্র জনগোষ্ঠী অল্প খরচে নিজ বাড়িতে সৌর বিদ্যুৎ ও বায়োগ্যাস প্ল্যান্ট নির্মাণ করতে পারবেন। এতে একদিকে নিজেদের গ্যাস ও বিদ্যুতের চাহিদা পূরণ হবে। অন্যদিকে জাতীয় পর্যায়ে গ্যাস বিদ্যুতের সাশ্রয় ও পরিবেশ দূষণও নিয়ন্ত্রত হবে।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের খোলমোড়া বাজার শাখার ব্যবস্থাপক মো. এনামুল হকের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বেসরকারি সৌর বিদ্যুৎ সেবা বিপণনকারী প্রতিষ্ঠান অরজের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদ আলী ও স্থানীয় দুগ্ধ খামারি শ্যমল চন্দ্র।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এসই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।