ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

অভিজ্ঞতা ভাগাভাগির প্ল্যাটফর্ম ‘আপরাকা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
অভিজ্ঞতা ভাগাভাগির প্ল্যাটফর্ম ‘আপরাকা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এশিয়া-প্যাসিফিক রুরাল অ্যান্ড অ্যাগ্রিকালচারাল ক্রেডিট অ্যাসোসিয়েশনকে (আপরাকা) এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মধ্যে সম্পদ, জ্ঞান ও অভিজ্ঞতা ভাগাভাগি করে নেওয়ার প্ল্যাটফর্ম বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এস কে সুর চৌধুরী।

আপরাকা’র নির্বাহী কমিটির ৬৬তম সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সভায় ‘ফাউন্ডেশন ‍অব উইমেন এমপাওয়ারমেন্ট ফ্রেমওয়ার্ক টুওয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন এশিয়া-প্যাসিফিক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন আপরাকা’র এই চেয়ারম্যান।
 
তিনি বলেন, কৃষি ও গ্রামীণ খাতসমূহের উন্নয়নে ‘আপরাকা’র চলমান প্রচেষ্টা কৃষি ও গ্রামীণ অর্থায়নের ওপর একটি টেকসই প্রভাব বয়ে আনবে। এটা আন্তর্জাতিকভাবে গৃহীত ও প্রমাণিত।
 
সুর চৌধুরী আরও বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, দারিদ্র্য দূরীকরণ এবং পরিবার ও সম্প্রদায়ের কল্যাণ সাধনের জন্য অর্থনৈতিক এবং আর্থিক সম্পদে নারীদের সমান প্রবেশাধিকার ও নিয়ন্ত্রণ নিশ্চিতকরণের মাধ্যমেই উল্লেখযোগ্য উন্নয়ন অর্জন করা সম্ভব।
 
ইরানের মাজান্দারানের অন্তর্ভুক্ত ব্যাবোলজারে অবস্থিত ব্যাংক কেশাভারজি ট্রেনিং সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয় চলতি বছরের ৭ থেকে ১০ অক্টোবর।
 
সভায় ইরানের কৃষি ব্যাংক, ব্যাংক কেশাভারজি’র চেয়ারম্যান এবং সিইও ছাড়াও ১৫টি সদস্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও  বিভিন্ন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫।
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।