ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ফুড প্রো মেলা

নজর কেড়েছে স্বাদে মানে অনন্য ‘ডেন কেক’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
নজর কেড়েছে স্বাদে মানে অনন্য ‘ডেন কেক’ ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কঠোর মান নিয়ন্ত্রণে তৈরি ডেন কেক’র স্বাদ ও গুণগত মান সবসময় অটুট থাকে। আর তাই তো উন্নত বিশ্বের অনেক দেশেই ভোক্তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ডেন কেক।

ব্যতিক্রম ঘটেনি বাংলাদেশেও। কয়েক মাসের মধ্যেই সবার নজর কেড়েছে এই কেক।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী চলা ফুড প্রো মেলাতেও দেখা গেলো ডেন কেকের স্টলে ভোক্তাদের ভিড়। মেলা উপলক্ষে বিশেষ ছাড়ে কেক কেনার সুযোগটাকেও অনেকে কাজে লাগাচ্ছেন।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) মেলার দ্বিতীয় দিনে ডেক কেক এর এরিয়া সেলস ম্যানেজার মাহমুদুন নবী রতন জানান, বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে ওঠা এই কেক বাংলাদেশেও সবার প্রিয় হতে একেবারেই সময় নেয়নি। অনেক বেশি সাড়া পাওয়া যাচ্ছে ভোক্তাদের মাঝ থেকে।

ডেন কেক এর মার্কেটিং ম্যানেজার শাহরিয়ার রানা বাংলানিউজকে বলেন, বাংলাদেশের মানুষেরা এখন অনেক বেশি রুচিশীল। আর ডেন কেক তো অবশ্যই রুচি সম্মত পণ্যের মধ্যে সেরা। যার ফলে দ্রুত বাংলাদেশের ভোক্তারা ডেন কেক গ্রহণ করছেন।

তিনি বলেন, ব্র্যান্ড হিসেবে ডেন কেক অনেক আগে থেকেই মানুষের আস্থা তৈরি করতে পেরেছে। এ রকমও হয়েছে যে বাংলাদেশে আমরা পণ্যটি বাজারজাত করার আগেই অনেক ক্রেতা এ কেক সম্পর্কে জানতেন। ফলে খুব দ্রুত শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষের প্রিয় কেকের তালিকায় এখন ডেন কেক শীর্ষে অবস্থান করছে।

স্টল সূত্র জানায়, যেসব ডেন কেক বাজারে পাওয়া যাচ্ছে তার মধ্যে অন্যতম চকোলেট লেয়ারের মাঝে মন মাতানো ক্রিম দিয়ে তৈরি ‘লেয়ার কেক’। নরম মাফিন এর মাঝে ডেলিসিয়াস ভ্যানিলার স্বাদ তৈরি ‘ভ্যানিলা মাফিন’ কেক। স্ট্রবেরি জ্যামে ভরা স্বাদে তৈরি ‘সুইস রোল’। নরম মাফিন এর মাঝে ডিলিসিয়াস চকোলেটের স্বাদে তৈরি ‘চকোলেট মাফিন কেক’।

মেলা উপলক্ষে এসব কেকের ওপর ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে।

স্টলের কর্মীরা জানান, কঠোর মান নিয়ন্ত্রণে তৈরি এসব সুস্বাদু কেকের চাহিদা দিনদিন বেড়েই চলেছে। তাই প্রতিষ্ঠানটিও তাদের ব্যবসা সম্পসারণ করছে নানা দেশে।

সম্প্রতি প্রতিষ্ঠানটি দক্ষিণ এশিয়ায় তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য পান্ডুঘর লিমিটেড এর সঙ্গে যৌথভাবে বাংলাদেশে আধুনিক উৎপাদন সুযোগ সুবিধা নিয়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে। এখন দেশের সব জায়গাতে পাওয়া যাচ্ছে ডেন কেক।

ডেন কেকের যাত্রার শুরু প্রসঙ্গে স্টল সূত্র জানায়, ১৯৩১ সালে ছোট ড্যানিশ শহর গিভ থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে বাস করতেন জেন্স এস্কিল্ডসেন।

তাঁর স্বপ্ন ছিল নিজের বেকারি প্রতিষ্ঠানে এমন মজাদার কেক তৈরি করবেন, যা হবে তার ছেলেবেলায় খাওয়া কেক এর মতো সুস্বাদু। তিনি জানতেন সবসময় কেক এর একই স্বাদ ও মান ধরে রাখা সবার পক্ষে সম্ভব নয়। তাই তাঁর স্বপ্ন ছিল ডেন কেক হবে সবসময় খাওয়ার উপযোগী এবং স্বাদে ও গুণে অটুট। এভাবেই ডেন কেক’র যাত্রা শুরু।

ডেন কেক বিশ্বের অনেক দেশেই জনপ্রিয় কেক হিসেবে পরিচিতি পাওয়ার পাশাপাশি বাজারজাত হচ্ছে। ডেনমার্ক, পোল্যান্ড, সুইডেন, ফিনল্যান্ড, চেকোস্লোভাকিয়া, তুরস্ক, দুবাই, যুক্তরাজ্য, নরওয়ে, রাশিয়া, চেক প্রজাতন্ত্র, জার্মানির সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশ।

ডেন কেক এ/এস এর উৎপাদিত কেক বর্তমানে ইউরোপের বাজারে ‘সুইস রোল’ এবং ‘রেডি টু ইট’ কেকগুলোর মধ্যে সবার সেরা।

আগামী শনিবার এ মেলার পর্দা নামবে। ফুড প্রো মেলার সঙ্গে চলছে কৃষি প্রযুক্তি ও যন্ত্রের প্রদর্শনী নিয়ে ‘এগ্রো বাংলাদেশ এক্সপো ২০১৫’ এবং চাল উৎপাদন ও প্রক্রিয়াজতকরণের যন্ত্রপাতি প্রদর্শনী নিয়ে ‘রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো ২০১৫’।

মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ ইন্সপায়ারড প্রকল্প এবং এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন (ইথ্রি সল্যুশন)।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
একে/আরআই

** কৃষি ও খাদ্যপণ্য নিয়ে তিন মেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।