ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যবসায়ী-দর্শনার্থীর সমাগমে প্রাণবন্ত তিন মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
ব্যবসায়ী-দর্শনার্থীর সমাগমে প্রাণবন্ত তিন মেলা ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: রাজধানীর মণিপুর এলাকার ব্যবসায়ী আসাদুল্লাহ মাহমুদ প্রতিটি স্টল ঘুরে ঘুরে বিভিন্ন প্রতিষ্ঠানের মেশিনারিজ দেখছিলেন। প্রায় ৪০ মিনিট ধরে যাচাই বাছাইয়ের পর পছন্দ হলো একটি মেশিন।



শুক্রবার (১৬ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলা চারদিন ব্যাপী রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো’র স্টল থেকে বের হওয়ার পথে কথা হয় এই ব্যবসায়ীর সঙ্গে।

আসাদুল্লাহ জানান, বিভিন্ন দেশের নানা ক্যাটাগরির মেশিন দেখার পাশাপাশি তথ্য সংগ্রহ করছেন তিনি। একটি পছন্দ হয়েছে, বিক্রেতাদের সঙ্গে যোগাযোগ করে পরে কিনবেন।

শুধু এই ‘রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো’তে নয় এর সঙ্গে চলা ‘এগ্রো বাংলাদেশ এক্সপো’ ও ‘ফুড প্রো তে’ও একই দৃশ্য দেখা গেলো।

কৃষিভিত্তিক অত্যাধুনিক প্রযুক্তির সমাহার নিয়ে বিআইসিসি’র মূল প্রবেশ পথের বাম পাশে বিশাল প্যাভিলিয়নে চলছে ‘এগ্রো বাংলাদেশ এক্সপো।

এখান থেকে কৃষক ও কৃষিভিত্তিক পণ্যের ব্যবসায়ীরা ব্যাংকের কী কী সুবিধা পেতে পারেন, কোন মেশিনারিজ ব্যবহার করলে ভালো ফসল ‍উৎপাদন করা যাবে, এরকম নানা বিষয়ে বিশদ তথ্য পাচ্ছেন। এছাড়া মেলায় পণ্য কিনলে আকর্ষণীয় উপহার ও মূল্যে বিশেষ ছাড়ও পাওয়া যাচ্ছে।

আর ‘রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো’ মেলাটি চলছে বিআইসিসি’র মূল ফটকের ডান পাশে। এখানে চাল, ডালসহ বিভিন্ন খাদ্যপণ্যে প্রক্রিয়াজতকরণের মেশিনারিজ সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীদের চালকল সম্পর্কে তথ্য সংগ্রহ করতে দেখা গেলো এখান থেকে।

মেলায় এসে নতুন ব্যবসা শুরু করার আগে নতুন নতুন মেশিনারিজ সম্পর্কে ধারণা পাচ্ছেন উদ্যেক্তারা। আর পুরাতন ব্যবসায়ীরা পাচ্ছেন আধুনিক প্রযুক্তিনির্ভর মেশিনারিজ সম্পর্কে তথ্য।

এদিকে বিআইসিসি’র মূল ফটকের একেবারে ডান পাশে চলছে মুখরোচক খাবারসহ নানা খাদ্যপণ্যের সমাহার নিয়ে ‘ফুড প্রো’ মেলা। দেশের বৃহৎ খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানের বিভিন্ন স্টল রয়েছে এই মেলায়। এখানে ক্রেতারা বিশেষ ছাড়ে পণ্য কিনে নিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন। অনেকেই ব্যবসার জন্য পণ্য সম্পর্কে ধারণা নিয়ে যাচ্ছেন।

বৃহৎ পরিসরে একই সঙ্গে চলা এই তিন মেলায় কৃষির উপকরণ, খাদ্যপ্রক্রিয়াজাতকরণে মেশিনারিজ ও খাদ্য পণ্য সম্পর্কে ধারণা পাওয়ার সঙ্গে সঙ্গে কেনার সুযোগ পাচ্ছেন ক্রেতা ও দর্শনার্থীরা। এক সঙ্গে তিন মেলা হওয়ায় সবাই খুশি।

লালবাগ থেকে আসা নতুন উদ্যেক্তা রফিকুল ইসলাম জানান, খুবই ভালো উদ্যোগ। বিশেষ করে তাদের মতো উদ্যেক্তাদের জন্য এই মেলা তথ্য পাওয়ার বড় হাতিয়ার। যেখান থেকে তথ্য সংগ্রহ ও অনেকের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাওয়া যাচ্ছে।

দর্শনার্থী, উদ্যেক্তা, ও ব্যবসায়ীদের দাবি, এই মেলা তাদের জন্য জানালার মতো। এখান থেকে সবকিছু পাওয়া যাচ্ছে। ক্রেতারা পণ্য কিনতে পারছেন, দর্শনার্থীরা তথ্য জানতে ও পণ্যের সঙ্গে পরিচিত হতে পারছেন।

নবীন ব্যবসায়ী আখতার জানান, একই ছাদের নীচে সব কিছু পাওয়া যাচ্ছে। তাই এ ধরণের মেলা বছরে দুইবার করা উচিত।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, অনেকেই পরিবারের কনিষ্ঠতম সদস্য নিয়ে হাজির হয়েছে মেলায়। কেউ বা এসেছেন ব্যবসায়িক অংশীদারের সঙ্গে। কয়েক বন্ধু মিলে মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখার দৃশ্যও পাওয়া গেলো। উদ্যেক্তা, ব্যবসায়ী, দর্শনার্থীদের সমাগমে প্রাণবন্ত হয়ে ওঠেছে এই তিন মেলা।

গত বুধবার (১৪ অক্টোবর) বিআইসিসি’তে শুরু হওয়া এ মেলা আগামী ১৭ অক্টোবর শনিবার শেষ হবে।  

মেলার আয়োজনে রয়েছে ‘বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন’ (বাপা), ইউরোপীয় ইউনিয়নের ‘বাংলাদেশ ইন্সপায়ারড’ প্রকল্প এবং ‘এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন’ (ইথ্রি সল্যুশন)।

এবারের মেলায় বাংলাদেশসহ ভারত, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, হল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এতে ১৩০টি প্রতিষ্ঠানের ২৩০টি স্টল রয়েছে।

মেলা সবার জন্য উন্মুক্ত। সকাল ১০টা থেকে রাত সাতটা পর্যন্ত মেলায় প্রবেশ করতে পারবেন দর্শানার্থীরা। বিস্তারিত জানা যাবে ০১৭১৩৩৮৬০৬২ ও www.foodpro.com.bd থেকে।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা অক্টোবর ১৬, ২০১৫
একে/আরআই

**  আখের বিকল্প সুগারবিটে চিনি উৎপাদন
** নজর কেড়েছে স্বাদে মানে অনন্য ‘ডেন কেক’
** কৃষি ও খাদ্যপণ্য নিয়ে তিন মেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।