ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এগ্রো বাংলাদেশ এক্সপো

দুর্ঘটনা রোধে নিটল-নিলয়ের উন্নত প্রযুক্তির ট্রাক্টর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
দুর্ঘটনা রোধে নিটল-নিলয়ের উন্নত প্রযুক্তির ট্রাক্টর ছবি : জি এম মুজিবর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না- এ স্লোগান নিয়ে নিটল মটরস লিমিটেড নিয়ে এসেছে ‘এন্টি লিফট ৪০০০ মডেলের ট্রাক্টর’। এই ট্রাক্টরে দুর্ঘটনা ঘটার একেবারেই কোনো সম্ভবনা নেই!
 
আধুনিক ও উন্নত প্রযুক্তিতে তৈরি এই ট্রাক্টর গুণগত মানসম্মত।

মেলা উপলক্ষে এটি কিনলে অথবা বুকিং দিলে রয়েছে নগদ ছাড় ও ভ্রমণের সুযোগ।
 
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী ‘এগ্রো বাংলাদেশ এক্সপো’তে নিটল-নিলয় গ্রুপের স্টলে পাওয়া যাচ্ছে ট্রাক্টরটি। এছাড়া কেউ যদি ট্রাক্টর সম্পর্কে বিস্তারিত জানতে চান সেক্ষেত্রে স্টলের কর্মীরা বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করছেন। আজ মেলার শেষ দিন।
 
নিটল নিলয় ট্রাক্টরের স্টলে খোঁজ নিয়ে জানা যায়, মেলা উপলক্ষে দেশের কৃষকদের জন্য নিয়ে আসা হয়েছে এই ট্রাক্টরটি। ট্রলিসহ মূল্য ১১ লাখ ৬০ হাজার টাকায় কেনা যাবে এটি। তবে কেউ যদি ট্রলি কিনতে না চান তাহলে শুধু ট্রাক্টরও কিনতে পারবেন। সেক্ষেত্রে দাম পড়বে নয় লাখ টাকা।
 
নগদ ও কিস্তিতেও কেনার সুযোগ রয়েছে বলে স্টল সূত্রে জানা গেছে।
 
শনিবার (১৭ অক্টেবর) ট্রাক্টর ডিভিশনের হেড অব সার্ভিস সুজাউদ্দৌলা জানান, এই ট্রাক্টরটি চালকেরা অনেক স্বাচ্ছন্দ্যে চালাতে পারবেন। টেকসই ও মজবুত ট্রাক্টরটি কৃষকেরা দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন। কোনো সময়ে রঙ নষ্ট হবে না। তাই আস্থার সঙ্গে ট্রাক্টরটি কিনতে পারেন কৃষকেরা।

তিনি আরও জানান, মেলা উপলক্ষে ট্রাক্টরটি বাজারে আসার পর থেকেই বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। ইতিমধ্যে পাঁচটি বুকিংও হয়ে গেছে। আজ আরও দুই-তিনটি বুকিং হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
 
স্টল সূত্র জানায়, কৃষিতে উন্নত প্রযুক্তি ও যুগপোযোগী বিভিন্ন মেশিনারিজ সরবরাহের লক্ষ্যেই এসব নতুন ট্রাক্টর বাজারজাত করছে নিটল-নিলয় গ্রুপ। এতে দেশের অর্থনীতিতে সুফল বয়ে আনবে বলেও মত প্রকাশ স্টলের কর্মীদের।
 
নতুন এ ট্রাক্টর কিনলে দু’দিন-দু’রাত কক্সবাজার ভ্রমণের পাশাপাশি থাকা, খাওয়ার সুযোগ পাবেন ক্রেতারা। এর সঙ্গে থাকছে বিমানের টিকিট ফ্রি। নগদে কিনলে ৫০ হাজার টাকা ছাড়ও পাওয়া যাবে। এছাড়া কিস্তিতে কিনতে হলে ৩০ ভাগ টাকা পরিশোধ করতে হবে। আর বাকি টাকা ৩৬ মাসে কিস্তিতে পরিশোধ করার সুযোগ রয়েছে।
 
ট্রাক্টরটির সুবিধা: মেইনটেইন্স ব্যয় ৫০ ভাগ কম। তেল সাশ্রয়ী ১০ ভাগ। দুর্ঘটনা প্রতিরোধক। তিন পাশে বাম্পার রয়েছে। এন্টি লিফট। আধুনিক নকশায় তৈরি। খুব সহজে ব্যবহার করা যায়। হাইড্রোলিক ব্রেক সিস্টেম। যে কোনো উঁচু-নিচু রাস্তায় চলার উপযোগী। অধিক ভার বহনে সক্ষম। এছাড়াও আরও নানা গুণ রয়েছে এই ট্রাক্টরের।
 
শুধু এই ট্রাক্টরটি নয় মেলায় আরও কয়েকটি উন্নত প্রযুক্তি সম্পন্ন ট্রাক্টর নিয়ে এসেছে নিটল-নিলয় গ্রুপ। এগুলোর মধ্যে অন্যতম ইউরো ৪৪৫৫, ৬০৬০ হেরিটেজ মডেলের ট্রাক্টর। এই দুই ট্রাক্টরও মেলায় বেশ সাড়া ফেলেছে।
 
তবে মেলা ছাড়াও কেউ যদি আধুনিক মানের এসব ট্রাক্টর কিনতে চান তাহলে যোগাযোগ করতে হবে 01937-400922, 01937-400900 নম্বরে। এছাড়া মূল অফিস নিটল-নিলয় টাওয়ার, ৬৯, নিকুঞ্জ, ঢাকা, ১২২৯ যোগাযোগ করা যাবে।
 
এগ্রো বাংলাদেশ এক্সপো’র সঙ্গে আরও দুটি মেলা চলছে একই ভেন্যুতে। মেলা দুটি হলো দেশ-বিদেশে উৎপাদিত বিভিন্ন খাদ্য পণ্য নিয়ে ‘ফুড প্রো’ এবং চাল উৎপাদন ও প্রক্রিয়াজতকরণের যন্ত্রপাতি প্রদর্শনী নিয়ে ‘রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো’ নামের মেলা। মেলায় বিভিন্ন ছাড়, উপহার ও নতুন কিছুর সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছেন ক্রেতা ও দর্শনার্থীরা।
 
এ মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ ইন্সপায়ারড প্রকল্প এবং এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন (ইথ্রি সল্যুশন)। আজ রাতে শেষ হবে চারদিনব্যাপী এই তিন মেলা।

** মূল্য ছাড়, উপহারে জমে ওঠেছে তিন মেলার শেষ দিন

** বম্বে সুইটসের গিফট প্যাকেজ
** স্কয়ারের খাদ্যপণ্যের প্যাকেজে বিশেষ ছাড়
** ব্যবসায়ী-দর্শনার্থীর সমাগমে প্রাণবন্ত তিন মেলা
**  আখের বিকল্প সুগারবিটে চিনি উৎপাদন
** নজর কেড়েছে স্বাদে মানে অনন্য ‘ডেন কেক’
** কৃষি ও খাদ্যপণ্য নিয়ে তিন মেলা

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
একে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।