ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কমতে শুরু করেছে শীতের শাক-সবজির দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
কমতে শুরু করেছে শীতের শাক-সবজির দাম ছবি: রাজীব / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর পাইকারি বাজারগুলোতে আসতে শুরু করেছে শীতের শাক-সবজি। ফলে দামও কমতে শুরু করেছে।

পাইকারি বাজারগুলোতে এক সপ্তাহের ব্যবধানে অধিকাংশ শাক-সবজির দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে।

রোববার (১৮ অক্টোবর) দিনগত রাতে রাজধানীর বিভিন্ন পাইকারি বাজার ঘুরে দেখা যায়, সবখানেই ট্রাক, পিকাপ ভ্যান বোঝাই করে আসছে ফুলকপি, বাধাকপি, লাউ, শিম, টমেটো, বরবটি, করলা, মিষ্টি কুমড়া, ঝিঙা, ঢেড়শ, বেগুন, শসা, কচু, পেঁপেসহ রকমারি সবজি।

আছে লাল শাক, পুঁইশাক, লাউ শাক, ডাটা শাক, মুলা শাক, শাপলা, পাট শাক, সরিষার শাকেরও সমাহার। তবে শীতের প্রধান শাক পালন এখনও বাজারে আসেনি। দুয়েক সপ্তাহের মধ্যে এটিসহ বাজারে শীতের আরও কিছু শাক-সবজির আগমন ঘটবে বলে জানালেন ব্যাপারী ও আড়তদাররা।

রাজধানীতে রাতে বসা পাইকারি বাজারগুলোর মধ্যে কারওয়ান বাজার, যাত্রাবাড়ি ও মিরপুর উল্লেখযোগ্য। এ বাজারগুলোতে রাত ১০টার পর থেকেই আসতে শুরু করে শাক-সবজিসহ বিভিন্ন খাদ্যপণ্য। তবে বেচা-কেনার ধুম পড়ে ভোর রাত থেকে, যা চলে সকাল ৭টা- ৮টা পর্যন্ত।

এর মধ্যে মিরপুরের শাহ আলী বাগদাদীর মাজার (মিরপুর দরগাহ) থেকে একটু পূর্বদিকের রাস্তার উপর বসা পাইকারি বাজারটি শাকের বাজার হিসেবেই বেশি পরিচিত। ব্যবসায়ীদের ভাষ্য, এই বাজারটি রাজধানীর সব থেকে বড় শাকের বাজার।

রোববার দিনগত রাতে বাজারটিতে গিয়ে দেখা যায়, রাস্তার দু’পাশেই সবুজ আর লালের সমাহার। প্রায় প্রতিটি আড়তের সামনেই লাল শাক, পুঁইশাক, পাট শাক, কলমি শাক, ডাটা শাক, মুলা শাক, সরিষা শাক স্তুপ করে রাখা। শাকের পাশাপাশি বাজারটিতে আছে প্রায় সকল প্রকারের সবজিও।

দেশের বিভিন্ন আঞ্চল থেকে প্রতিদিন রাত ১০টার পর থেকেই এখানে শাক-সবজি নিয়ে জমায়েত হতে থাকেন ব্যাপারীরা। আর ভোররাতে রাজধানীর বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসেন অসংখ্য খুচরা বিক্রেতা।

বাজারটিতে আছেন প্রায় ৪০ জন আড়তদার। তাদের আড়তেই শাক-সবজি জমা করেন ব্যাপারীরা। সেখান থেকে পছন্দ মতো শাক-সবজি কিনে নিয়ে যান খুচরা বিক্রেতারা। এ জন্য খুচরা বিক্রেতাদের ক্রয়মূল্যের উপর শতকরা ১০ টাকা দিতে হয় আড়তদারকে।

এ বাজারটিতে বাংলানিউজের সঙ্গে কথা হয় কুমিল্লা বাণিজ্য ভান্ডারের কর্মী রিয়াজের। তিনি বলেন, তিন-চারদিন আগের তুলনায় প্রায় সকল সবজির দাম অর্ধেকে নেমে এসেছে। আগামী সপ্তাহ থেকে দাম আরও কমবে।

রিয়াজ জানান, তিন-চারদিন আগে যে কাঁচা কলা ১৮ থেকে ২০ টাকা হালি পাইকারি দরে বিক্রি হয়েছে, এখন তার দাম ১০ থেকে ১২ টাকা। ৩৫ টাকা কেজিতে
বিক্রি হওয়া মিষ্টি কুমড়ার দাম এখন ২৫ টাকা। ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হওয়া মুলা বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকায়। কমেছে লাউ’র দামও। যে লাউ দু’দিন (শুক্রবার, ১৬ অক্টোবর) আগে ৬০ টাকায় বিক্রি হয়েছে, তা এখন বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

বাজারটির আর এক আড়ত রাজু বাণিজ্য ভান্ডারের কর্মী তাহাজউদ্দিন জানালেন, সরিষা শাক তিন-চারদিন হলো বাজারে আসতে শুরু হয়েছে। প্রথম দিকে এটি আঁটি
প্রতি ১২ থেকে ১৫ টাকায় পাইকারি দরে বিক্রি হয়েছে। এখন তা কমে দাঁড়িয়েছে ৮ টাকায়। কমেছে অন্যান্য শাকের দামও।

কিছুদিন আগে ১০ থেকে ১২ টাকায় বিক্রি হওয়া লাল শাকের দাম এখন ৫ টাকা। মূলা শাকও ১০-১২ টাকা থেকে কমে চলে এসেছে ৫ টাকায়। ১৫ থেকে ১৬ টাকায় বিক্রি হওয়া ডাঁটা শাকের দাম কমে বিক্রি হচ্ছে ৮ থেকে ১০ টাকায়। লাউ শাকের দাম ৩০ থেকে ২০ টাকায় নেমে এসেছে।

এদিকে, রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার কারওয়ান বাজারেও দেখা গেছে সবজির বিপুল সমাহার। এ বাজারটির ব্যবসায়ীরাও জানালেন, শীতের শাক-সবজি আসতে শুরু করায় কমতে শুরু করেছে দামও।

মানিকগঞ্জের ব্যাপারী জসিম জানান, গত বৃহস্পতিবারের (১৫ অক্টোবর) তুলনায় এখন (রোববার রাত) প্রায় সব সবজির দাম অর্ধেক।

তিনি বলেন, ১২ থেকে ১৫ টাকায় বিক্রি হওয়া কচুর দাম কমে বিক্রি হচ্ছে ৬ থেকে ৭ টাকায়। ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হওয়া ফুলকপি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়। টমেটো ৯০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। বরবটি ৫৫ থেকে ৬০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়। ১০০ টাকার শিম বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায়। করলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। যা এক সপ্তাহ আগেও ছিলো ৬০ টাকার ওপরে। ৪০ টাকা থেকে মুলার দাম কমে হয়েছে ৩০ টাকা।

বাংলাদেশ সময়: ০৪৩৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
এএসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।