ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশের অর্থনীতির ভিত্তি এখন মজবুত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
বাংলাদেশের অর্থনীতির ভিত্তি এখন মজবুত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের অর্থনীতির ভিত্তি এখন মজবুত। একে আরও সুদৃঢ় করতে হলে নগর ও গ্রামীন অর্থনীতির মধ্যে সমন্বয় রেখে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন ও নারীদের অংশগ্রহণ সুনিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী।



শনিবার (২৪ অক্টোবর) মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে বাংলাদেশ ইকোনমিস্ট ফোরামের দ্বিতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দিনব্যাপী এ আলোচনা সভার প্রথম সেশনে ‘বাংলাদেশ ভিশন ২০৩০’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
 
স্পিকার বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে একটি রোল মডেল। এ ক্ষমতায়নের ভিত্তি আরও শক্ত করতে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে নারীদের আরও সম্পৃক্ত করতে হবে। সে লক্ষ্যে তাদেরকে সুশিক্ষা, প্রশিক্ষণ ও আধুনিক প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।
 
তিনি আরও বলেন, বাংলাদেশ আজ আর তলাবিহীন ঝুড়ি নয়। অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রতিটি সূচকে অব্যাহত গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। জেন্ডার সমতা, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাসসহ দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্যমাত্রা (এমডিজি) এরই মধ্যে অর্জিত হয়েছে। এভাবে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাও (এসডিজি) অর্জিত হবে।
 
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান সরকার সংসদকে কার্যকর ও গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার মাধ্যমে বিশ্ব নেতৃত্ব প্রতিষ্ঠা করেছে। সেই সঙ্গে নির্ধারিত সময়ের আগেই দেশকে মধ্যম আয়ের দেশের কাতারে নিয়ে এসেছে এবং ২০৩০ সালের মধ্যে উচ্চমধ্যম আয়ের ও ২০৪০ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার অভিযাত্রায় সামিল হয়েছে।  
 
দেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ সব পরিকল্পনার সফল বাস্তবায়নের মাধ্যমে দেশ দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি।
 
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ড. সাদিক আহমেদ, ড. মহিউদ্দিন আলমগীর ও ড. মুস্তাফা কে মুজেরী।
 
বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
এসএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।