ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘আর কোনো রানা প্লাজা-তাজরীন চাই না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
‘আর কোনো রানা প্লাজা-তাজরীন চাই না’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাভার (ঢাকা): ‘আর কোনো রানা প্লাজা-তাজরীন চাই না, প্রান ও স্বপ্ন হত্যা চাই না’- এই স্লোগানে নিরাপত্তা, প্রাপ্য মজুরি ও কারখানায় গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবিতে সাভারে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৪ অক্টোবর) সাভারের আনন্দপুরে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সম্মেলনের মাসব্যাপী আয়োজনের অংশ হিসেবে এ সমাবেশের আয়োজন করে সংগঠনটির রানা প্লাজা শাখা।

এসময় রানা প্লাজা ও তাজরীন ফ্যাশন ট্রাজেডিতে হতাহতদের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আলোকচিত্র ও কার্টুন প্রদর্শনীও হয়।

সমাবেশে বক্তারা বলেন, শ্রমিক আন্দোলনে দায়িত্বশীল ভূমিকা রাখতে নিজেদের প্রস্তুত করতেই এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। দেশে ৪৪ লাখ শ্রমিকের অস্তিত্বের দাবি নিরাপত্তা, প্রাপ্য মজুরি ও কারখানায় গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের আহ্বানকে সামনে রেখে মাসব্যাপী এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

এসময় দেশের সর্বস্তরের শ্রমিকদের প্রতি দাবি আদায়ে কেন্দ্রীয় এ সম্মেলনকে জোরদারের আহ্বান জানান বক্তারা।

বহুল আলোচিত রানা প্লাজা ট্রাজেডির ত্রিশ মাসপূর্তিতে ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা এসময় জীবনের তিক্ত অভিজ্ঞতার কথা তুলে ধরে অবিলম্বে যথাযথ ক্ষতিপূরণের দাবি জানান।

বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সমন্বয়ক তাসলিমা আখতারের সভাপতিত্বে শ্রমিক নেতা অ্যাডভোকেট আবদুস সালাম, হামিদা হোসেন, ব্যারিস্টার জোতির্ময় বড়ুয়া, রেবেকা নীলা ও সাভার উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিনি আক্তারসহ আরও অনেকে এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।