ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সময়টা চমৎকার, উন্নয়নের হাওয়া বইছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
সময়টা চমৎকার, উন্নয়নের হাওয়া বইছে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান

ঢাকা: সময়টা চমৎকার। যেকোনো সময়ের চেয়ে ভালো।

অতীত ভুলে সবাইকে মিলেমিশে কাজ করে দেশকে এগিয়ে নিতে হবে। কেননা, উন্নয়নের হাওয়া বইছে।
 
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।
 
তিনি বলেন, সময়টা চমৎকার। আওয়ামী লীগ করি বলি নয়। কিংবা শেখ হাসিনার সঙ্গে কাজ করছি বলে নয়, সময়টা সত্যিকার অর্থেই চমৎকার। কেননা, উন্নয়নের হাওয়া বইছে।
 
এম এ মান্নান বলেন, ছোটখাটো সমস্যা হয়েই থাকে। কিন্তু বসেই সমাধান করতে হবে। আমরা এমন এক পৃথিবীতে বাস করি, যেখানে আমরা একক। তাই আসুন, অতীত ভুলে গিয়ে নিজেদের পৃথিবীতে নিজেদের প্রতিষ্ঠিত করি। আসুন, মিলেমিশে একসঙ্গে কাজ করি। দেশকে এগিয়ে নিয়ে যাই।
 
‘রিপোর্ট অন বাংলাদেশ- অবজারভেন্স অব স্ট্যান্ডার্ডস অ্যান্ড কোডস: অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং’ শীর্ষক কর্মশালাটির আয়োজন করে বিশ্বব্যাংক।
 
অর্থ প্রতিমন্ত্রী অ্যাকাউন্টিং পেশাজীবীদের উদ্দেশ্যে বলেন, দেশকে এগিয়ে নিতে হলে আপনাদের গুরুত্ব অনেক। সরকার অনেক ইতিবাচক। আপনারা আপনাদের সমস্যা নিয়ে আমাদের কাছে আসুন। আমরা সহায়তা করবো।
 
আয়োজক সংস্থার প্র্যাকটিস ডাইরেক্টর সামিয়া সাদেক বলেন, সব পেশায় ব্র্যান্ডিং খুব জরুরি। এটা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। আর ব্র্যান্ডিং করতে হলে বিশ্বাস ও জবাবদিহিতা প্রতিষ্ঠা করতে হবে। আবার এজন্য দরকার তথ্যের অবাধ প্রবাহ।
 
তিনি বলেন, ব্র্যান্ডিং না হলে পেশাজীবীরা শুধু সমাজের কাছ থেকে অর্থ নেন, কোনো সেবা দিতে পারেন না। তাই ব্র্যান্ডিং এর প্রতি জোর দিতে হবে। এটা সারা বিশ্বব্যাপীই একটা সমস্যা। তাই প্রতিটি সেক্টরেই স্বচ্ছতা ও জবাবাদিহিতা বাড়াতে হবে।
 
সামিয়া সাদেক বলেন, বাংলাদেশের উন্নয়নে অ্যাকাউন্টিং পেশাজীবীদের প্রতি আরো গুরুত্ব দিতে হবে। তাদের সংখ্যা বাড়াতে হবে। প্রতিটি সেক্টরে চাটার্ড অ্যাকাউন্টেন্টদের (সিএ) গুরুত্ব অনেক। বাংলাদেশে এখন মাত্র ৮১ জন সিএ রয়েছেন। কিন্তু এর বেশি গড়তে পারে বাংলাদেশ।
 
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএবি) প্রেসিডেন্ট মাসিহ মালিক চৌধুরী। বিশ্বব্যাংকের সিনিয়র অর্থ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ সুরাইয়া জান্নাত, ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর  ক্রিস্টিন ই কাইমস প্রমুখ কর্মশালায় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
ইইউডি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।