ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পাটের ব্যাগ ব্যবহার না করলে সনদ বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
পাটের ব্যাগ ব্যবহার না করলে সনদ বাতিল

ঢাকা: নির্ধারিত পণ্য রফতানিতে পাটের ব্যাগ ব্যবহার না করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) ও রফতানি নিবন্ধন সনদ (ইআরসি) বাতিল করা হবে।

আমদানি ও রফতনি প্রধান নিয়ন্ত্রকের দফতর থেকে দেওয়া নির্দেশনার আলোকে মঙ্গলবার (২৭ অক্টোবর) ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।



এতে বলা হয়েছে, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ ও বিধি দ্বারা নির্ধারিত পণ্য মোড়কীকরণে বাধ্যতামূলক ভাবে পাটের ব্যাগ ব্যবহার করতে হবে।

অন্যথায় তার আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) ও রফতানি নিবন্ধন সনদ (ইআরসি) বাতিল হওয়ার শর্ত দিয়ে আইআরসি, ইআরসি জারি ও নবায়ন করতে হবে।

এর আগে চলতি বছরের ১২ অক্টোবর চাল, গম, ভূট্টা, সার ও চিনি উৎপাদন এবং সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো ব্যবসায়িক কার্যক্রমে পাটের ব্যাগ ব্যবহার না করলে ব্যাংক ঋণ সুবিধা দেওয়া হবে না জানিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

এটি বাস্তবায়নে এসব প্রতিষ্ঠানগুলোকে পণ্য সরবরাহে পাটের ব্যাগ ব্যবহার করতে হবে। যেসব প্রতিষ্ঠান এই নির্দেশনা মানবে না সেগুলোকে ব্যাংক ঋণ সুবিধা দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর: ২৭, ২০১৫
এসই/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।