ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এ বছর তিন লাখ মে. টন খাদ্য বেশি মজুদ

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এ বছর তিন লাখ মে. টন খাদ্য বেশি মজুদ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গত বছরের চেয়ে এ বছর দেশের গুদামে তিন লাখ মেট্রিক টন খাদ্য বেশি মজুদ রয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। গুদামগুলোতে ১৬ লাখ মেট্রিক টন খাদ্য রয়েছে।

গত বছর ছিল ১৩ লাখ মেট্রিক টন।

বৃহস্পতিবার( ২৯ অক্টোবর) বিকেল ৫টায় সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ তথ্য জানান তিনি।
 
খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, দেশের খাদ্য গুদামগুলোর ধারণক্ষমতা ২০ লাখ মেট্রিক টন। আমাদের খাদ্য শস্য পর্যাপ্ত আছে বলেই আমরা ওএমএস’র( ওপেন মার্কেট সেল) মাধ্যমে চাল আটা দিচ্ছি। আগামী ১২ নভেম্বর খাদ্য পরিধারণ কমিটির বৈঠক হবে। সেই বৈঠকেই আমরা চাল ও আটার দাম নির্দারণ করবো।

এর পাশাপাশি কৃষকদের কাছ থেকে ধান, চাল ও গম সংগ্রহের দামও নির্ধারণ করা হবে। সেখানে খোলা বাজারের চাল ও আটার দাম নির্ধারণ করবো।

এখন ধান চালের দাম বাড়বে না কমবে এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে প্রতিকেজি চাল ২৪  ও আটা ২২  টাকায় বিক্রি হচ্ছে। সাধারণ মানুষ যাতে উপকৃত হতে পারেন সেদিকে লক্ষ্য রেখেই দাম নির্ধারণ করা হবে।

মন্ত্রী বলেন, ডিসেম্বর থেকে আমন ধান সংগ্রহ শুরু করা হবে। চাল, ধান, গম, আটার জন্য খাদ্যগুদামগুলো খালি করা হচ্ছে।

এর আগে বিকেল ৩টায় খাদ্য মন্ত্রণালয় পরিধারণ কমিটির বৈঠক শুরু হয়ে তা শেষ হয় বিকেল ‍পাঁচটায়। বৈঠকে  উপস্থিত ছিলেন খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, খাদ্য সচিব মুসফেকা ইকফাত, খাদ্য অধিদপ্তরের ডিজি ফয়েজ আহমেদ ও ডিজি (এফপিএমইউ) আতাউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এসএস/এমআইকে/পিসি                 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।