ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘প্রাণোদ্দীপ্ত বাংলাদেশ’ পুস্তিকার মোড়ক উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
‘প্রাণোদ্দীপ্ত বাংলাদেশ’ পুস্তিকার মোড়ক উন্মোচন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘প্রাণোদ্দীপ্ত বাংলাদেশ: স্থিতিশীলতা ও সম্ভাবনার অর্থনীতি’ শীর্ষক একটি পুস্তিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (০১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকে আয়োজিত অনুষ্ঠানে পুস্তিকাটির মোড়ক উন্মোচন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।


 
পুস্তিকাটিতে ছয়টি অধ্যায়ে দেশের অর্থনীতি নিয়ে আলোচনা করা হয়। বিষয়গুলো হলো পূর্বাভাস ও সম্ভাবনা, অভ্যন্তরীণ খাত: ঘাতসহনীয়তা এবং দৃঢ়তা, সরকারি খাত: রাষ্ট্রীয় অর্থায়নের সম্প্রসারণ এবং দায়িত্ব, বৈদেশিক খাত উদারীকরণ এবং প্রবৃদ্ধি, দাম, মুদ্রা এবং অর্থায়ন: স্থিতিশীলতা এবং উন্নয়ন ও সামাজিক সূচক সমূহ: উন্নয়নের মডেল।
 
অনুষ্ঠানে দেশের সাম্প্রতিক সহিংসতার দিকে ইঙ্গিত করে এম এ মান্নান বলেন, বাংলাদেশ অনেক সম্ভাবনাময় একটি দেশ। কিন্তু এ সম্ভাবনার আকাশে এখন একটি কালো মেঘ দেখা যাচ্ছে। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।
 
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, বিশ্বের বড় বিনিয়োগকারীরা এখন বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে মনে করছে। চীন, জাপানসহ অনেক দেশ এখানে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। তবে দেশের শত্রুরা এ বিনিয়োগ বাধাগ্রস্ত করতে চায়।
 
অনুষ্ঠানে পুস্তিকাটির ওপর একটি উপস্থাপনা তুলে ধরেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল।
 
আরো বক্তব্য দেন ডেপুটি গভর্নর মো. আবুল কাসেম, এসকে সুর চৌধুরী ও নাজনীন সুলতানা প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৫
এসই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।