ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেয়ারবাজারে টানা ৬ কার্যদিবস দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
শেয়ারবাজারে টানা ৬ কার্যদিবস দরপতন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দরপতন অব্যাহত রয়েছে।
 
মঙ্গলবার (১০ নভেম্বর) দরপতনের মধ্য দিয়ে উভয় বাজারে টানা ৬ কার্যদিবস মূল্য সূচকের পতন ঘটলো।


 
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ৪ হাজার ৪১০ পয়েন্টে অবস্থান করছে।
 
অন্য দুটি সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৮১ পয়েন্টে। তবে কমেছে ডিএসই শরিয়াহ্ সূচক। এ সূচকটি ২ পয়েন্ট কমে ১ হাজার ৬৬ পয়েন্টে অবস্থান করছে।
 
অপর বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ২৩ পয়েন্ট। সিএএসপিআই সূচক ৩৪ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক দশমিক ১২ পয়েন্ট কমেছে। তবে বেড়েছে অন্য দুটি সূচক। এরমধ্যে সিএসই-৩০ সূচকটি বেড়েছে ১৯ পয়েন্ট এবং সিএসআই বেড়েছে দশমিক ৫৩ পয়েন্ট।  
 
সূচকের পাশাপাশি দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে।
 
দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৪ কোটি ৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২৭ কোটি ৮৮ লাখ টাকা কম। এই বাজারটিতে লেনদেন হওয়া ১৬৪টি প্রতিষ্ঠানেরই দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১০৩টির এবং অপরিবর্তিত আছে ৪৫টি।
 
আর সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৩০ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৫ কোটি ৭ লাখ টাকা কম। এ বাজারটিতে লেনদেন হওয়া ৮৩টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১২০টির এবং অপরিবর্তিত আছে ৩৫টি।
 
এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- তিতাস গ্যাস, ইফাদ অটোস, স্কয়ার ফার্মা, কাশেম ড্রাইসেল, বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড পাওয়ার, কেডিএস, ইমারেল্ড অয়েল ও সাইফ পাওয়ার।
 
বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।