ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ডেনিম এক্সপো

বাঁশ বেতের ছোয়ায় গ্রামীণ আবহ

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
বাঁশ বেতের ছোয়ায় গ্রামীণ আবহ ছবি: জি এম মুজিবুর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টাসিটিতে (আইসিসিবি) চলছে বাংলাদেশ ডেনিম এক্সপো’২০১৫। বাঁশ দিয়ে তৈরি হয়েছে স্টলের দেয়াল।

বাঁশের ফাঁকে ফাঁকে প্যান্ট, শার্টসহ ডেনিম পণ্য ঝোলানোর ব্যবস্থা রয়েছে। গ্রামীণ আবহ তৈরি হয়েছে বাংলাদেশ ডেনিম এক্সপোতে।

আন্তর্জাতিক বিক্রেতাদের জন্য রয়েছে ৪০টি স্টল। আর এসব স্টলের নকশা করা হয়েছে বাঁশ ও বেতের ওপর নির্ভর করে।

বাঙালি সংস্কৃতির সঙ্গেই মিল রেখে এবার করা হয়েছে বাংলাদেশ ডেনিম এক্সপো’২০১৫ এর ইন্টেরিয়র ডিজাইন। বাঁশ যেমন দীর্ঘস্থায়ী হয় ঠিক তেমনি বাংলাদেশের ডেনিম ব্যবসা। স্থায়িত্বের সঙ্গে মিল রেখেই করা হয়েছে বাঁশের নকশা।

বাংলাদেশ ডেনিম এক্সপো’র নির্বাহী পরিচালক মুস্তাফিজ উদ্দিন বলেন, একটি দেশের সংস্কৃতি তার মূল পরিচয়। আমরা বরাবরই ডেনিম এক্সপোর মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের সামনে তুলে ধরার চেষ্টা করি। বাঁশের স্থায়িত্ব যেমন দীর্ঘ হয় ঠিক তেমনি ডেনিমও দীর্ঘস্থায়ী। এ ভাবনার সঙ্গে মিল রেখেই আমরা এক্সপোর ইন্টেরিয়র করেছি বাঁশের মাধ্যমে।

এক্সপো’র পেছনের দিকে রয়েছে কিছুটা বিশ্রামের জায়গা। বেত দিয়ে তৈরি হয়েছে চেয়ার। রয়েছে মোড়া আর টেবিলের ব্যবস্থাও। তার মাঝেই রয়েছে সবুজ একটি গাছ। দেখলে অনেকটা ছোট্ট বাগানের কথা মনে পড়লে অবাক হওয়ার কিছু থাকবে না।

তার পাশেই দেখা মিলবে বাঁশের তৈরি কারুকার্যময় একটি প্রবেশের পথ। যাতে রয়েছে নানা ধরনের আলোকসজ্জার ব্যবস্থা।

মেলার বিশ্রামের স্থানের ঠিক বিপরীতে রয়েছে খাবারের স্টল। খাবারের স্টলটিও তৈরি হয়েছে বাঁশ দিয়ে। বসার জন্য রয়েছে বেতের তৈরি মোড়া ও টেবিল। সেখানে দর্শনার্থী ও স্টলের মানুষেরা স্বচ্ছন্দে খাওয়া দাওয়া করছেন।

বুধবার (১১ নভেম্বর) এবারের বাংলাদেশ ডেনিম এক্সপো’র উদ্বোধন হয়েছে। এক্সপোতে বাংলাদেশসহ মোট ১১টি দেশের ডেনিম প্রস্তুতকারক ও বিক্রেতাদের স্টল রয়েছে। মোট স্টলের সংখ্যা ৪০টি। অনলাইনে যারা রেজিস্ট্রেশন করেছেন তারাই এক্সপোতে প্রবেশ করতে পারছেন। তবে স্পট রেজিস্ট্রেশনেরও বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

চলতি এক্সপোতে দেশি বিদেশি ৪ হাজার পণ্য প্রদর্শনীর জন্য আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডেনিম এক্সপো’র কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
ইউএম/এএসআর

** কঠোর নিরাপত্তায় শুরু ডেনিম এক্সপো-২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।