ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

মেলায় সবচেয়ে পাতলা নোটবুক আসুসের, ২ হাজার টাকা ছাড়!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
মেলায় সবচেয়ে পাতলা নোটবুক আসুসের, ২ হাজার টাকা ছাড়! ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ব্যবহারকারী প্রযুক্তিপ্রেমীদের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে প্রতি বছরই নতুন নতুন ল্যাপটপ, নোটবুক, ট্যাব, স্মার্টফোন বাজারে আনছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

ক্রেতা, ব্যবহারকারী, প্রযুক্তি বিশ্লেষকদের মন জয় করতে আধুনিক এবং অত্যাধুনিকতায় পাল্লা দিচ্ছে বিশ্বখ্যাত ব্র্যান্ডগুলো।

ফলে সাড়া দুনিয়ায় প্রযুক্তি পণ্যের বহুমাত্রিক ব্যবহারও বেড়েছে অনেক।
 
এই যেমন, কিছুদিন আগেও ল্যাপটপের চাহিদা ছিল তুঙ্গে। অল্প ক’দিনের ব্যবধানে বিশ্ব বাজারে ল্যাপটপের চাহিদাকে ছাড়িয়ে যেতে বসেছে স্মার্টফোন, ট্যাব। ক্রমবর্ধমান এ চাহিদা নতুন করে ভাবনায় ফেলে নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে।
 
উপায় বের করতে অবশ্য খুব বেশি দেরি হয়নি। ল্যাপটপ এবং ট্যাবের সমন্বয়ে তৈরি করা হয়েছে নতুন এক ল্যাপটপ। যা ব্যবহারকারী ট্যাব হিসেবেও ব্যবহার করতে পারবেন। বিশ্বখ্যাত প্রায় সবগুলো ব্র্যান্ডই এ পণ্যটি বাজারে এনেছে।     
 
তবে ভ্রমণ পিপাসু ব্যবহারকারীদের সেরা ল্যাপটপ হিসেবে আসুসের ট্রান্সফরমার সিরিজের নোটবুক টি ১০০০ টিএমএ এবং টি ২০০০টিএ-কে নির্বাচন করেছেন প্রযুক্তি বিশ্লেষকরা। ১০.১ ও ১১.৬ ইঞ্চি ডিসপ্লের দু’টি আলাদা মডেলের নোটবুককে ট্যাবলেট হিসেবেও ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী।
 
আসুসের ট্রান্সফরমার সিরিজের ১০.১ ইঞ্চি ডিসপ্লের টি১০০০ টিএমএ নোটবুকটি থেকে কি-বোর্ড আলাদা করে ট্যাবলেট হিসেবেও ব্যবহার করা যায়। এতে রয়েছে ১.৪৬ গিগাহার্জ ইন্টেল কোয়াডকোর প্রসেসর, ২ গিগাবাইট র‌্যাম, ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক, ১.২ মেগাপিক্সেল ফন্ট ক্যামেরা, মাল্টি টাচ প্যাড, ইন্টেলের এইচডি গ্রাফিক্স, ৪.০ ব্লুটুথ, সনিক মাস্টার অডিও এবং ইউএসবি থ্রি র্পোট সুবিধা। এক নাগাড়ে ১১ ঘণ্টা চলতে সক্ষম এই ট্যাবটি। মেলা উপলক্ষ্যে ল্যাপটপটির বাজার মূল্য-৩৭০০০ টাকা থেকে কমিয়ে ৩৫০০০ টাকায় নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ক্রেতা দুই হাজার টাকা ছাড় পাচ্ছেন।
 
ঠিক এমনিভাবে ৪০০০০ টাকা থেকে দুই হাজার টাকা কমিয়ে ৩৮০০০ টাকায় নির্ধারণ করা হয়েছে ‘টি২০০ টিএ’ মডেলের নোটবুকটির মূল্য। ক্রেতা এখানেও দুই হাজার টাকা ছাড় পাচ্ছেন। এই মডেলের নোটবুকটিকে বলা হচ্ছে এশিয়ার সবচেয়ে পাতলা এবং গতিশীল নোটবুক।
 
আসুসের ট্রান্সফরমার সিরিজের ১১.১ ইঞ্চি ডিসপ্লের ‘টি২০০ টিএ’ নোটবুকটি থেকেও কি-বোর্ড আলাদা করে ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যায়। এতে রয়েছে ১.৪৬ গিগাহার্জ ইন্টেল কোয়াডকোর প্রসেসর, ২ গিগাবাইট র‌্যাম, ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক, ৫ মেগাপিক্সেল রেয়ার ফন্ট ক্যামেরা, মাল্টি টাচ প্যাড, ইন্টেলের এইচডি গ্রাফিক্স, ৪.০ ব্লুটুথ, সনিক মাস্টার অডিও এবং ইউএসবি থ্রি র্পোট সুবিধা। এই নোটবুকটিও এক নাগাড়ে ১১ ঘণ্টা চলতে সক্ষম।
 
আসুসের ট্যাব প্রোডাক্ট ম্যানেজার ইউসুফ জামিল ফারুকী বাংলানিউজকে বলেন,ল্যাপটপ মেলা উপলক্ষ্যে আসুসের প্রতিটা ট্যাবে ৫০০-১৫০০ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। এছাড়া ল্যাপটপে সর্বোচ্চ আড়াই হাজার টাকা পর্যন্ত দেওয়া হয়েছে। সর্বনিম্ন ছাড় ১০০০ টাকা।
 
মূল্যছাড় ছাড়াও মেলায় আসুসের ক্রেতারা উপহার হিসেবে পাবেন একটি হুডি জ্যাকেট।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এমএইচপি/এমআইএইচ/আরআই

** জমতে শুরু করেছে ‘এডুমেকার ল্যাপটপ মেলা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।