ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আমন সংগ্রহ মূল্য প্রতি কেজি ৩১ টাকা

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
আমন সংগ্রহ মূল্য প্রতি কেজি ৩১ টাকা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী ১৫ ডিসেম্বর থেকে আমন চাল সংগ্রহ শুরু হবে, চলবে ১৫ মার্চ পর্যন্ত। সরকার আমনের মূল্য নির্ধারণ করেছে প্রতি কেজি ৩১ টাকা।


বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিকেল তিনটায় সচিবালয়ে  খাদ্য মন্ত্রণালয়ে ‘খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটি’র সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

এ বছর আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ মেট্রিক টন বলে জানান কামরুল ইসলাম। তিনি বলেন,  গত বছর সংগ্রহ করা হয় ৩ লাখ ২০ হাজার মেট্রিক টন। এবার গুদামে প্রচুর খাদ্যশস্য মজুদ থাকায় সংগ্রহের লক্ষ্যমাত্রা কমানো হয়েছে।  

মন্ত্রী বলেন, বর্তমানে সরকারি গুদামগুলোতে চাল-গমের মজুদের পরিমাণ ১৬ লাখ ১২ হাজার ১৩৭ মেট্রিক টন। এর মধ্যে চাল ১২ লাখ ৪০ হাজার ৭৯৪ মেট্রিক টন। গম মজুদ আছে তিন লাখ ৬১ হাজার ৩৪৩ মেট্রিক টন।     

কৃষকের স্বার্থের দিকে লক্ষ্য রেখে বিদেশ থেকে চাল আমদানির ওপর কড়াকড়ি করতে যাচ্ছে সরকার। এজন্য শুল্ক আরোপ করতে যাচ্ছে সরকার।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম আরও জানান, ওপেন মার্কেট সেলে (ওএমএস) চালের দাম কমানো হবে। বর্তমানে প্রতি কেজি চালের দাম ২৪ টাকা ও আটার দাম ২২ টাকা রয়েছে। এ দাম আরো কমানো হবে।

মন্ত্রী বলেন, চালের ওপর শুল্ক আরোপ করতে দেরি হওয়ায় এরই মধ্যে বেশ কিছু চাল ভারত থেকে আমদানি হয়ে গেছে। সে কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক। খুব শিগগিরই এ শুল্ক আরোপ করা হবে। তা ১০ শতাংশের বেশি হতে পারে। তা আগামী সপ্তাহে জানানো হবে।

কামরুল ইসলাম বলেন, কৃষকের প্রতি কেজি ধানের উৎপাদন খরচ পড়ে ১৮ টাকা ৫০ পয়সা। চাল বানাতে দশ টাকা ধরে খরচ পড়ে ২৮ টাকা ৫০ পয়সা। ক্রয় মূল্য ধরা হয়েছে প্রতি কেজি ৩১ টাকা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের স্বার্থের দিকে দৃষ্টি রেখেছেন বলেই তারা চাহিদামতো বিদ্যুৎ  পাচ্ছেন, সার পাচ্ছেন এবং ঠিকমতো চাষাবাদ করতে পারছেন।

সভায় অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমদ, খাদ্য সচিব মুশফিকা ইফাতসহ অন্যান্য মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।