ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

হেল্পডেক্স নেই আয়কর মেলায়, শুক্রবার দেওয়ার আশ্বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
হেল্পডেক্স নেই আয়কর মেলায়, শুক্রবার দেওয়ার আশ্বাস ছবি: শাকিল/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শীতকালীন আয়কর মেলায় আয়কর রিটার্ন ও ই-টিআইএন ফরম পূরণে কোনো হেল্পডেক্স (সহায়তাকারী) না থাকায় বিপাকে পড়েছেন করদাতারা। মেলা কর্তৃপক্ষ বলছে, আগামীকাল (২০ নভেম্বর) থেকে হেল্পডেক্স দেওয়া হবে।


 
বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবে প্রথমবারের মতো তিন দিনব্যাপী (১৯-২১ নভেম্বর) শীতকালীন আয়কর মেলা-২০১৫ শুরু হয়। সকালে মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
 
মেলার প্রথমদিনে রাজধানীর ওয়ারী থেকে রিটার্ন দাখিল করতে এসে ফরম পূরণে কোনো হেল্পডেস্ক না পেয়ে হতাশ ইয়াসমিন বেগম নামে এক উদ্যোক্তা ও ব্যবসায়ী।
 
তিনি জানালেন, গত (এ বছরের ১৬-২২ সেপ্টেম্বর) জাতীয় আয়কর মেলায় পর্যাপ্ত সংখ্যক হেল্পডেক্স রাখা হয়েছিল। তখন তার স্বামী ব্যবসায়ী মো. তফাজ্জলের রিটার্ন দাখিল করতে এসে হেল্পডেস্কের সহায়তা পেয়েছিলেন।
 
ইয়াসমিন বলেন, আমি প্রথমবারের মতো কর দেব। কিন্তু মেলায় হেল্পডেক্স না থাকায় হেল্প পাচ্ছি না। আমার মতো অনেক নতুন করদাতারই এ কারণে সমস্যা হয়েছে।
 
লিটন বারুরী (প্রতিবন্ধী) বাংলালিংকের একজন কর্মচারী। এক ঘণ্টা মেলায় ঘুরে একজন রোভার স্কাউটের সহায়তায় রিটার্ন জমা দেন তিনি।

লিটন বলেন, মেলায় প্রতিবন্ধী ও সিনিয়র সিটিজেনের জন্য বুথ থাকে, থাকে হেল্পডেক্স। কিন্তু এ মেলায় কোনো হেল্পডেক্স না থাকায়, কিছুটা ভোগান্তির শিকার হয়েছি।
 
মনিরুল ইসলাম নামে আরেক ব্যবসায়ী সকাল ১১টায় মেলায় এসে বিকেল সাড়ে ৩টায়ও রিটার্ন জমা দিতে পারেননি।
 
তিনি বলেন, আগের মেলায় হেল্পডেক্সে কর্মকর্তাদের সহায়তায় পরিবারের সবার রিটার্ন জমা দিয়েছি। সমস্যার কারণে নিজেরটা জমা দিতে পারিনি। এ মেলায় হেল্পডেক্স বা কর্মকর্তাদের সহায়তা, কোনোটাই পাচ্ছি না। বুথে শুধু রিটার্ন জমা নেওয়া হচ্ছে, কোনো সহায়তায় দেওয়া হচ্ছে না।
 
মেলায় আগত বেশিরভাগ করদাতা হেল্পডেক্স রাখার দাবি জানিয়েছেন। তারা বলেন, অনেকে নিজের রিটার্ন নিজেই পূরণ করতে আগ্রহী, দরকার একটু সহায়তা।
 
মেলা ঘুরে দেখা গেছে, মেলায় ঢাকার ১৪টি কর অঞ্চলের ২৮টি রিটার্ন দাখিল বুথ, ২টি ই-টিআইএন বুথ, একটি জরিপ ও একটি বৃহৎ এলটিইউ বুথসহ মোট ৩২টি বুথ রয়েছে। এছাড়া কোনো বুথ রাখা হয়নি। রিটার্ন বুথে রিটার্ন দাখিলের জন্য বেশ ভিড় ছিল। পুরাতন করদাতারা রিটার্ন দাখিল করলেও, ভোগান্তিতে পড়েন নতুনরা।
 
মেলার দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, মেলার প্রথমদিনে করদাতাদের ব্যাপক সাড়া পাওয়া গেছে। হেল্পডেস্ক নেই, এ বিষয়টি আমাদের নজরে এসেছে। করদাতারা হেল্পডেস্ক দিতে অনুরোধ করেছেন। আগামীকাল (২০ নভেম্বর) তা দেওয়া হবে।
 
তিনি বলেন, ঢাকাসহ সব মেলায় রিটার্ন দাখিল ও ই-টিআইএন নিতে করদাতারা ভিড় করেছেন। করদাতাদের আগ্রহে বাকি দু’দিন আরও বেশি সেবা দেওয়া হবে।
 
ঢাকার দু’টি স্থানে (অফিসার্স ক্লাব ও উত্তরা) এবং চট্টগ্রাম, খুলনা, রংপুর, রাজশাহী, সিলেট ও বরিশাল বিভাগে একযোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
আরইউ/আরএম

** কর দিতে ফিক্স ডে নির্ধারণে অর্থমন্ত্রীর পরামর্শ
** সিআইপি কার্ড পেলেন ৪ প্রবাসী ব্যবসায়ী
** প্রথমদিনে রিটার্ন বুথে উপচে পড়া ভিড়
** ‘আয়কর মেলা করদাতাদের উৎসব’
** কর দিতে ফিক্স ডে নির্ধারণে অর্থমন্ত্রীর পরামর্শ
** দেশে করদাতা হওয়া উচিত ১ কোটি ২০ লাখ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।