ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এসএমই ঋণ স্প্রেড হিসাবায়নে অন্তর্ভুক্তির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এসএমই ঋণ স্প্রেড হিসাবায়নে অন্তর্ভুক্তির নির্দেশ

ঢাকা: ব্যাংকগুলোর স্প্রেড (ঋণ ও আমানত সুদহারের ব্যবধান) হিসাবায়নে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের ঋণ অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ হিসাবায়নে অন্তর্ভুক্ত না থাকার সুযোগে এসএমই ঋণে উচ্চসুদ আরোপ করা হচ্ছে, উদ্যোক্তাদের এমন অভিযোগের ভিত্তিতে স্প্রেড নির্ধারণে এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।


 
বৃহস্পতিবার (১৯ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।
 
এতে বলা হয়েছে, এখন থেকে স্প্রেড নির্ধারণে ঝুঁকিপূর্ণ ক্রেডিট কার্ড ও ভোক্তা ঋণ ছাড়া অন্যসব ঋণের সুদহার ও আমানত সংগ্রহের গড়ভারিত সুদহারের ব্যবধান নিম্নতর এক অংক তথা পাঁচ শতাংশে সীমিত রাখতে হবে।
 
পরিপত্রে আরও বলা হয়, দেশের অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাতের ভূমিকা অনস্বীকার্য। জাতীয় আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে এসএমই খাত উল্লেখযোগ্য অবদান রাখছে। এ খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থায়নসহ বিভিন্ন সুবিধা প্রদান করলেও ব্যাংকগুলো এ খাতে উচ্চ সুদহার আরোপ করছে মর্মে উদ্যোক্তাসহ বিভিন্ন মহলের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে।
 
এই প্রেক্ষাপটে এসএমই খাতে ঋণের সুদহার যৌক্তিক পর্যায়ে নির্ধারণের লক্ষ্যে ক্রেডিট কার্ড ও ভোক্তাঋণ ছাড়া অন্যান্য খাতে ঋণ ও আমানতের গড়ভারিত সুদহারের ব্যবধান নিম্নতর এক অংক পর্যায়ে সীমিত রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে অন্য খাতের ঋণ যেন এসএমই’তে দেখানো না হয়, সেজন্য ব্যাংকগুলোকে সতর্ক করা হয়েছে।
 
এসএসই খাতে বিতরণ হওয়া ঋণের বিপরীতে শুন্য দশমিক ২৫ শতাংশ নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণ (প্রভিশন) করতে হয়। তবে অন্যান্য ঋণের ক্ষেত্রে সাধারণ প্রভিশন হিসেবে এক শতাংশ রাখতে হয়।
 
বাংলাদেশ সময় : ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এসই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।