ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪, ১৮ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

১৬০ দেশে ওষুধ রফতানি করছে বাংলাদেশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
১৬০ দেশে ওষুধ রফতানি করছে বাংলাদেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ বিশ্বের ১৬০টি দেশে ওষুধ রফতানি করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শুক্রবার (২০ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল চত্বরে বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি বিভাগের সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।



তোফায়েল আহমেদ বলেন, ওষুধ শিল্পের উন্নয়নে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। ওষুধ শিল্পের সম্প্রসারণে শিগগিরই গ্যাস ইনসেনটিভ দেওয়া হবে।

বিশ্বে ওষুধ শিল্পের বাজার বহুমুখী করতে সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান প্রমুখ।

বিশেষ অতিথির বক্তৃতায় আরেফিন সিদ্দিক বলেন, ফার্মেসি শিক্ষার পাশাপাশি এর অর্ন্তনিহিত দর্শন নিয়েও ফার্মাসিস্টদের চিন্তা করতে হবে।

দক্ষ পেশাজীবী হওয়ার পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন সত্যিকার মানুষ হিসেবে গড়ে উঠার জন্য ফার্মেসি অনুষদের শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি।  

অনুষ্ঠানে ফার্মেসি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক ড. আব্দুল জব্বারকে আজীবন সম্মাননা দেওয়া হয়। এছাড়া বিভাগের অবসরপ্রাপ্ত কয়েকজন শিক্ষক ও প্রথম ব্যাচের শিক্ষার্থীদের সম্মাননা দেওয়া হয়েছে।

ফার্মেসি শিক্ষার ৫০ বছর পূর্তি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগ এ উৎসবের আয়োজন করে।

উৎসব উপলক্ষে কার্জন হল এলাকা মনোরম সাজে সাজানো হয়। নবীন-প্রবীণদের মিলন মেলায় পরিণত হয় কার্জন হল চত্বর। দিনভর স্মৃতিচারণ, আড্ডা, ভাব-বিনিময় ও কোলাহলে মেতে ওঠেন অনুষদের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা।

দিন শেষে সন্ধ্যায় পরিবেশিত হবে এক সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এসএ /টিআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।