ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শীতকালীন আয়কর মেলা

ই-টিআইএন এ তরুণদের আগ্রহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
ই-টিআইএন এ তরুণদের আগ্রহ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের উন্নয়নে অংশীজন হতে আয়কর দিতে আগ্রহী তরুণ করদাতারা। কর দিয়ে ই-টিআইএন নেওয়ার প্রবণতা বেড়েছে তাদের মধ্যে।



রাজধানীতে ১৯ নভেম্বর থেকে শুরু তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার শনিবার (২১ নভেম্বর) শেষ দিনে তরুণ করদাতা এবং কর কর্মকর্তারা এ আগ্রহের কথাই জানালেন।

প্রথমবারের মতো ঢাকার দুইটি ও দেশের বিভিন্ন বিভাগীয় শহরে শীতকালীন করমেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রাজধানীর মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষিক শিল্পী রাণী। এবারই মেলায় এসে কর দিয়েছেন তিনি।

বললেন, কর আর ক’টাকা। নাগরিক দায়িত্ব থেকে ই-টিআইএন নিলাম। স্বনির্ধারণীতে তিন হাজার টাকা করও দিলাম। এ টাকা দেশের উন্নয়নে কাজে লাগবে।

ই-টিআইএন নেওয়ার অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, ‘কোনো হয়রানি নেই। ফরম নিয়ে জাতীয় পরিচয় দেখে ফরম পূরণ, সাথে এক কপি ছবি। তিন মিনিটে পেয়ে গেলাম টিন সনদ। ’

মিরপুর-১০ এ বুটিক হাউজ খুলেছেন তরুণ উদ্যোক্তা সৈয়দা ফারজানা সুলতানা। ট্রেড লাইন্সেস করতে হবে, লাগবে ই-টিআইএন সনদ। মেলা থেকে সনদ নিয়েছেন তিনি।

সুলতানা বলেন, মেলায় খুব সহজে ই-টিআইএন করে রিটার্ন জমা দিলাম। টিন সনদ, রিটার্ন জমা দিয়ে আয়কর সনদপত্র পাবো, খুবই ভালো লাগছে।

কলাবাগান এলাকার বিউটি পার্লার ব্যবসায়ী শবনম রোজারিও। মেলায় নতুন ই-টিআইএন নিলেন, দিলেন রিটার্ন। ক্ষুদ্র উদ্যোক্তা থেকে বড় ব্যবসায়ী হতে চান তিনি।

শবনম বলেন, করের টাকা উন্নয়নে লাগবে এই ভেবে টিন নিয়ে রিটার্ন দিলাম। এ করের টাকায় শুধু উন্নয়ন নয়, আমাকে বড় ব্যবসায়ী হতেও সাহায্য করবে।
 
ই-টিআইএন বুথের একজন কর্মকর্তা জানালেন, গত তিনদিনে শুধু এ মেলায় ২ হাজার ৪৮৮ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন। যার মধ্যে বেশিরভাগই তরুণ।

তিনি বলেন, ‘মেলায় তরুণদের বেশ আগ্রহ দেখা গেছে। জাতীয় আয়কর মেলার চেয়েও এ মেলায় তরুণরা ই-টিআইএন বেশি নিয়েছেন। ’

জাতীয় রাজস্ব বোর্ড’র চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, তিন দিনের শীতকালীন এ মেলায় ই-টিআইএন নিয়েছেন ২ হাজার ৪৮৮জন। এদের বেশিরভাগই তরুণ।

‘নতুন ও তরুণ করদাতাদের মধ্যে উৎসাহ সবচেয়ে বেশি। শিক্ষিত এই নতুন প্রজন্ম রাজস্ব দেওয়ার ব্যাপারে যে উৎসাহ দেখাচ্ছেন এটা বাংলাদেশকে বহুদূর এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে,’ বলেন তিনি।

রাজধানীর বেইলি রোডের অফির্সাস ক্লাবে আয়োজিত মেলায় ১৪টি কর অঞ্চলের ২৮টি রিটার্ন বুথ, দুইটি ই-টিআইএন বুথ, একটি এলটিইউ, একটি জরিপ ও একটি তথ্য ও সেবা কেন্দ্রের বুথ ছিল। শনিবার (২১ নভেম্বর) মেলার শেষ দিন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
আরইউ/এমএ

** শেষ দিনে আয়কর মেলার করদাতাদের ভিড়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।