ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪, ১৮ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘আগামীবছর নতুন ভবনে কর মেলা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
‘আগামীবছর নতুন ভবনে কর মেলা’ ছবি: পিয়াস তালুকদার - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামীবছর আয়কর মেলা রাজস্ব বোর্ডের নির্মাণাধীন নতুন ভবনে হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
শনিবার (২১ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর অফিসার্স ক্লাবে শীতকালীন আয়কর মেলার সমাপনী উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।


 
জাতীয় রাজস্ব বোর্ডের আয়োজনে রাজধানীতে দুইটি, ছয়টি বিভাগীয় শহরসহ আটটি স্থানে তিন দিনব্যাপী (১৯-২১ নভেম্বর) এ মেলা অনুষ্ঠিত হয়।
 
চেয়ারম্যান বলেন, নতুন এ ভবনে মেলা করার জন্য একটি স্থায়ী অবকাঠামো করা হবে। এ ভবনে মেলা হলে জনগণকে আরো বেশি সেবা দেওয়া যাবে।
 
তিনি বলেন, চট্টগ্রামেও ৪০ তলা ভবন হবে। সে ভবনেও কর অফিসের পর যে জায়গা থাকবে তাতেও মেলার স্থায়ী অবকাঠামো এবং অন্যান্য মেলা করা যাবে।
 
মেলা সফল হয়েছে জানিয়ে চেয়ারম্যান বলেন, পরীক্ষামূলকভাবে করা এ মেলা সফল হয়েছে। করদাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে।
 
এ মেলা সীমিত পরিসরে করেও বহুলাংশে স্বার্থক। এ মেলার মাধ্যমে করদাতাদের মনে করিয়ে দিতে চেয়েছিলাম যে কর দেওয়া তাদের নাগরিক দায়িত্ব।
 
তিনি বলেন, আক্ষরিক অর্থে মেলা শেষ হলেও আমাদের মূল কাজ শুরু হয়েছে। মেলায় আমরা করদাতাদের ভালো পরিবেশ দেখিয়ে সন্তুষ্ট করতে পেরেছি।
 
রাজস্ব বোর্ড থেকে যে সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনার যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা জনগণের মধ্যে ইতোমধ্যে আস্তা অর্জনে সক্ষম হয়েছে বলে যোগ করেন তিনি।
 
কর্মকর্তাদের উদ্দেশ্য তিনি বলেন, এ আস্তা ধরে রাখতে হবে। দীপ্ত শপথ নিতে হবে, দেশ সেবায় উদ্ধুদ্ধ হয়ে এ আস্তা ধরে রাখবো।
 
খণ্ডকালীন মেলায় জনগণ যে সাড়া দিয়েছে তার শিক্ষা নিয়ে আগামীতে আরো বড় পরিসরে পূর্ণাঙ্গ মেলা করার ক্ষেত্রে বোর্ডকে প্রেরণা যোগাবে, বলেন তিনি।
 
তিনি বলেন, শসস্ত্র বাহিনী বিভাগ থেকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করা হয়েছে, ভবিষ্যতে সেনানিবাসগুলোতে মেলা করা জন্য। প্রস্তাব বিবেচনায় নেওয়া হয়েছে।
 
চেয়ারম্যান বলেন, আমরা অবহিত আছি, কিছু কিছু মহল জাতীয় রাজস্ব বোর্ডের অগ্রযাত্রায় শঙ্কিত হয়ে পড়েছেন। কাজে এখনই শুধরানোর সময়। রাজস্ব বোর্ড যেভাবে এগুচ্ছে তাতে আমাদের শুদ্ধ হওয়া ছাড়া আর কোনো বিকল্প নেই। ভীত না হয়ে আমাদের সঙ্গে শুদ্ধতার সারিতে দাঁড়াতে হবে।

চেয়ারম্যান জানান, তিন দিনের মেলায় ঢাকাসহ আটটি স্থানে ৬২ কোটি ৭২ লাখ ৫০ হাজার ৩০৬ টাকার আয়কর আদায় হয়েছে। রিটার্ন জমা পড়েছে ৫৩ হাজার ২৫৯টি, ই-টিআইএন নিবন্ধন নিয়েছে ৩ হাজার ১শ ৪৯জন ও পুন:নিবন্ধন করেছেন ২৪৫জন।
 
সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) মো. আবদুর রাজ্জাক, কর অঞ্চল-১ এর কমিশনার ও মেলার আহ্বায়ক মো. জিয়া উদ্দিন মাহমুদসহ বিভিন্ন কর কমিশনাররা উপস্থিত ছিলেন।
 
** শেষ দিনে আয়কর মেলার করদাতাদের ভিড়

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
আরইউ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।