ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

প্রাইম ব্যাংকের ‘স্বপ্ননীড়’ হোম লোনে সাড়া

রহমত উল্যাহ ও শাহেদ এরশাদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
প্রাইম ব্যাংকের ‘স্বপ্ননীড়’ হোম লোনে সাড়া ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাংকিং মেলা থেকে: ঝামেলামুক্ত হওয়ায় বেসরকারি প্রাইম ব্যাংক লিমিটেডের ‘স্বপ্ননীড়’ হোম লোনে (ঋণ) বেশ সাড়া পাওয়া যাচ্ছে।

ব্যাংকিং মেলায়ও এ লোনে সাড়া পাওয়া যাবে বলে জানিয়েছেন প্রাইম ব্যাংকের অফিসার (রিটেইল ব্যাংকিং ডিভিশন) মো. আখতারুজ্জামান।



মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হওয়া ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫’র প্রাইম ব্যাংকের স্টলে তিনি এ তথ্য জানান।
 
দেশের ব্যাংকগুলোর ঋণ ও আমানত স্কিমসহ বিভিন্ন ধরনের সেবা নিয়ে বাংলাদেশ ব্যাংক প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী (২৪-২৮ নভেম্বর) এ মেলার আয়োজন করেছে।

মো. আখতারুজ্জামান বলেন, সাড়ে ১২ শতাংশ ইন্টারেস্টে (সুদ) সর্বোচ্চ এক কোটি টাকা পর‌্যন্ত ঋণ দেওয়া হচ্ছে। কাগজপত্র ঠিক থাকলে যে কোনো গ্রাহক মুহূর্তে ঋণ পেয়ে যাবেন।

লোনের সর্বোচ্চ মেয়াদ ২৫ বছর। গ্রেস পিরিয়ড ৩-১৮ মাস। নির্মাণাধীন অ্যাপার্টমেন্টেও এ ঋণ দেওয়া হয়- যোগ করেন তিনি।

এছাড়া, এনি (যে কোনো) পারপাস লোন, কার, এডুকেশন, ম্যারেজ, আবাস, স্বপ্নবাজ, স্বপ্ন পূরণ, ট্র্যাভেল লোন, এগেনিস্ট স্যালারি, মান্থলি বেনিফিট ডিপোজিট স্কিম, ডাবল বেনিফিট স্কিম লোনেও সাড়া রয়েছে।
 
প্রাইম ব্যাংক ১৮ বছরের নিচে ও ৬ বছরের ঊর্ধ্বে শিশুদের জন্য চালু করেছে ‘মাই ফাস্ট একাউন্ট’। শিশুরা এতে ব্যাপক সাড়া দিয়েছে।
 
আখতারুজ্জামান জানান, গ্রাহক সেবার ক্ষেত্রে প্রাইম ব্যাংক এগিয়ে। গ্রাহকদের সুবিধার্থে বাসা বা অফিসে গিয়েও টিম সার্ভিস দিয়ে আসে।
 
প্রাইম ক্যাশ এগিয়ে চলেছে জানিয়ে তিনি বলেন, ব্যাংকিং সেবা বর্হিভ‍ূত জনগণকে এর আওতায় আনতে ২০১২ সালে প্রাইম ক্যাশ চালু করা হয়। বায়োমেট্রিক স্মার্ট কার্ডভিত্তিক সেবাটি বাংলাদেশের শহর ও গ্রামগঞ্জের প্রত্যন্ত এলাকার অধিবাসীদের সহজ ও নিরাপদ ব্যাংকিং সেবা দিয়ে আসছে। বর্তমানে এক হাজার ১৩৬টি এজেন্ট পয়েন্টের মাধ্যমে ৮০ হাজার গ্রাহককে সেবা দেওয়া হচ্ছে। বিকাশের পর এটিই সর্বোচ্চ সেবা।
 
শিশুদের উৎসাহ দিতে প্রাইম ব্যাংক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে ছয় বছরের জন্য চালু করছে ‘প্রাইম ব্যাংক ইয়ং ক্রিকেট ন্যাশনাল স্কুল ক্রিকেট টুর্নামেন্ট’।

টুর্নামেন্টের পরিচিতি বাড়াতে মেলায় প্রাইম ব্যাংকের স্টলে ক্রিকেট বল আর ব্যাটে প্রতীকী প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বল দিয়ে স্টাম্প ভাঙতে পারলে পুরস্কারও দেওয়া হবে দর্শনার্থীদের।
 
এ বিষয়ে ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার (মার্কেটিং) মোহাম্মদ সাইফুল্লাহ বাংলানিউজকে জানান, আগামী বছর জানুয়ারিতে এ টুর্নামেন্ট শুরু হবে। বিভাগীয় শহরে এ খেলা হবে। স্কুল শিশুদের মধ্য থেকে ভবিষ্যতের ক্রিকেটার তৈরি ও খুঁজে বের করাই এর উদ্দেশ্য।

তিনি বলেন, মেলায় আগত সেবাগ্রহণকারীরা বল দিয়ে স্টাম্প ভাঙতে পারলে আমরা একটি কুপন দিচ্ছি। ওই কুপনের র‌্যাফেল ড্র হবে, তাতে বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে।
 
সাইফুল্লাহ আরও বলেন, ইন্টারনেট ব্যাংকিংও আমরা এগিয়ে যাচ্ছি। বর্তমানে ইন্টারনেট ব্যাংকিং এর আওতায় রয়েছেন ২৫ হাজার ৬৫৬ জন গ্রাহক।

এছাড়া, প্রাইম ব্যাংক ডেবিট ও ক্রেডিট কার্ড, লকার সার্ভিস, প্রিমিয়ার ব্যাংকিং, ইউটিলিটি বিলস পে সার্ভিস, এসএমএস ব্যাংকিং সুবিধা রয়েছে বলেও জানান তিনি।
 
প্রাইম ব্যাংকের বর্তমান ঋণ হিসাব রয়েছে ৪৫ হাজার ৫৫২টি, আমানত হিসাব ১২ লাখ ৪৩ হাজার ৩৮টি, শাখার সংখ্যা ১৪০টি ও ১৬৩টি এটিএম বুথ।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
আরইউ/এসই/টিআই

** সব পেশার নারীদের জন্য এবি ব্যাংকের ‘সম্পূর্ণা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।