ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ ছাড়া সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনা সফল হবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
বিনিয়োগ ছাড়া সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনা সফল হবে না ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিনিয়োগ বাড়ানো ছাড়া সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনা সফল করা যাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী।

তিনি বলেন, বাংলাদেশের অবকাঠামো খাত উন্নয়নে প্রতিনিয়ত কাজ করা হচ্ছে।

আমাদের বিনিয়োগ আরও বাড়াতে হবে। বিনিয়োগের জন্য বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। আমাদের বিদেশি সরাসরি বিনিয়োগও (এফডিআই) প্রয়োজন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গওহর রিজভী বলেন, বাংলাদেশের প্রচুর সম্ভাবনা রয়েছে। এমডিজি’র লক্ষ্য অর্জনে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও বাংলাদেশ নির্ধারিত সময়ের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করবে।

বেসরকারি খাতের উদ্যোক্তাদের বাংলাদেশের বিশেষ দূত হিসেবে আখ্যায়িত করে তাদের বর্হিবিশ্বে দেশের ইতিবাচক ইমেজ বাড়াতে সক্রিয়ভাবে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

তিনি বলেন, ভৌগলিক অবস্থানগত দিকে থেকে বাংলাদেশ অত্যন্ত সুবিধাজনক অবস্থানে রয়েছে। বাংলাদেশের উচিত ভারত ও চীনের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম আরও সম্প্রসারণ করা। যার ফলে বাণিজ্য বৈষম্য অনেকাংশে হ্রাস পাবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে সুর চৌধুরী। তিনি বলেন, বাংলাদেশ ইউরোপসহ অন্যান্য উন্নত দেশে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি সুবিধা ভোগ করে।

বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশের পরিবেশ খুবই উপযোগী বলেও মন্তব্য করেন তিনি।
 
সেমিনারে স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ বলেন, আন্তর্জাতিকভাবে বৈদেশি বিনিয়োগ প্রবাহের ক্ষেত্রে বাংলাদেশের অংশীদারিত্ব আশাব্যঞ্জক নয়। এর পরিমাণ দশমিক ১২ শতাংশ। দক্ষিণ এশিয়া অঞ্চলে বৈদেশিক বিনিয়োগ প্রবাহে বাংলাদেশের অংশীদারিত্বের পরিমাণ ৩ দশমিক ৭১ শতাংশ।

বার্ষিক ১২ শতাংশ প্রবৃদ্ধিতে বাংলাদেশ প্রতিবছর গড়ে ১ দশমিক ২৯ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করে থাকে উল্লেখ করে তিনি বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য বেসরকারি খাতের সঙ্গে সরকারের সমন্বয় করে দীর্ঘমেয়াদী কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

তিনি জানান, এসডিজিতে উল্লেখিত লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের প্রায় ৬’শ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে। এক্ষেত্রে দেশের বেসরকারি খাতকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

সেমিনারে নির্ধারিত আলোচক হিসেবে স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক, বাংলাদেশ’র প্রধান নির্বাহী কর্মকর্তা আবরার এ আনোয়ার, আইএফসি বাংলাদেশ’র প্রোগ্রাম ম্যানেজার এম মাসরুর রিয়াজ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
এএসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।