ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

স্বপ্ন গড়বে এক্সিমের ‘স্বপ্ন’

শাহেদ ইরশাদ ও রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
স্বপ্ন গড়বে এক্সিমের ‘স্বপ্ন’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মানুষের ছোট ছোট স্বপ্নগুলো এক সময় বাস্তবে রূপ দিতে মুদারাবা হাউজিং ও উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প তৈরি করতে এক্সিম ব্যাংক নিয়ে এসেছে ‘এক্সিম স্বপ্ন’ প্রকল্প।

মঙ্গলবার (২৪ নভেম্বর) বিকেলে জাতীয় ব্যাংকিং মেলায় বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন এক্সিম ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মাহতাব আলী।



রাজধানীর বাংলা একাডেমিতে মঙ্গলবার শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ব্যাংকিং মেলা। মেলাটি চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।

ব্যাংকটির ‘এক্সিম স্বপ্ন’ ছাড়া আরও চালু রয়েছে ‘এক্সিম কৃষি’ নামে অন্য একটি প্রকল্প।
 
মাহতাব আলী জানান, কৃষকের ভবিষ্যত গড়তে এক্সিম ব্যাংক চালু করেছে মুদারাবা কৃষি মাসিক সঞ্চয়ী আমানত প্রকল্প। ব্যাংকটির যে কোনো শাখা থেকে ন্যূনতম ৫০ টাকা দিয়ে এই হিসাব খোলা যাবে।

আর এক্সিম স্বপ্ন প্রকল্পে জমি, ফ্ল্যাট ক্রয় ও বাড়ি বানানোর জন্য ন্যূনতম একশ টাকা দিয়ে এই হিসাব খোলা যাবে। এ প্রকল্পের মেয়াদ হবে ৩, ৫, ৮, ১০ ও ১২ বছর। দুই বছর মেয়াদ শেষ হলে আমানতের ৯০ শতাংশ ঋণ হিসেবে নেওয়া যাবে।

প্রকল্প দু’টির সুবিধা হলো- এটি যে কোনো শাখায় স্থানান্তর করা যাবে। শুরুর দিকে দুই বছর পূর্তিতে জমাকৃত অর্থের ৯০ শতাংশ ঋণ হিসেবে গ্রহণ করা যাবে। আমানতকারী মারা গেলেও নমিনি (উত্তরাধিকার) মেয়াদ পর্যন্ত এই হিসাবটি পরিচালনা করতে পারবেন। অভিভাবকের পরিচালনায় হিসাব খোলা যাবে নাবালকের নামেও।
 
এক্সিম ব্যাংকের ঋণ হিসাবের সংখ্যা প্রায় ৫১ হাজার। আমানত হিসাবের সংখ্যা ছয় লাখ ১০ হাজার। এটিএম বুথের সংখ্যা ৬৬টি। এর মধ্যে শহরে ৪৪টি ও পল্লী এলাকায় ২২টি। এক্সিম ক্যাশের হিসাবধারী প্রায় সাড়ে তিন হাজার। ইন্টারনেট ব্যাংকিং গ্রাহকের সংখ্যা চার হাজার।

এক্সিম ব্যাংকের নতুন এই দুটি সঞ্চয় প্রকল্প ছাড়াও আরও ২৩টি প্রকল্প রয়েছে। ঋণ প্রকল্প রয়েছে সাতটি। কার্ড, মোবাইল ব্যাংকিং লকার, গ্রিন ব্যাংকিং সেবাও চালু রয়েছে।  

মাহতাব আলী জানান, এক্সিম ব্যাংক সব সময় নিত্যনতুন ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে ব্যাংকিং খাতে তার শ্রেষ্ঠত্ব ধরে রাখার চেষ্টা করে যাচ্ছে। চালু করেছে বেশ কয়েকটি শরীয়াহভিত্তিক সঞ্চয় প্রকল্প।

ব্যাংকটি ২০০৪ সালের ১ জুলাই কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে পুরোপুরি শরীয়াহভিত্তিক ব্যাংকিং ব্যবস্থা চালু রেখেছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
আরইউ/এসই/টিআই

** তৃণমূল সেবায় ন্যাশনাল ব্যাংক
** প্রাইম ব্যাংকের ‘স্বপ্ননীড়’ হোম লোনে সাড়া
** সব পেশার নারীদের জন্য এবি ব্যাংকের ‘সম্পূর্ণা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।