ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেষ দিনের লেদারটেক ট্রেড শোতে ক্ষুদ্র ব্যবসায়ীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
শেষ দিনের লেদারটেক ট্রেড শোতে ক্ষুদ্র ব্যবসায়ীদের ভিড় ছবি: রাজিব / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে চামড়া শিল্পের বৃহত্তম প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ-২০১৫’। তিন দিনব্যাপী এ প্রদর্শনীর শেষ দিনে দর্শনার্থীদের সমাগম ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি।



শনিবার (২৮ নভেম্বর) বেলা ১১টা থেকে প্রদর্শনী শুরু হলেও মূলত দুপুরের পর থেকে দর্শনার্থীদের ভিড় বাড়তে শুরু করে। এসব দর্শনার্থীদের মধ্যে ক্ষুদ্র ব্যবসায়ীর সংখ্যাই ছিল বেশি।

তৃতীয়বারের মতো আয়োজিত এ লেদারটেক প্রদর্শনীর প্রতিটি স্টলই যেন দেশি-বিদেশি ছোট-বড় ব্যবসায়ী, উদ্যোক্তা ও অন্যান্য দর্শনার্থীদের আগ্রহের বিষয় ছিল।

আইসিসিবি’র ৩ ও ৪ নম্বর হল ঘুরে দেখা গেছে, প্রতিটি স্টল ঘুরেই চামড়াজাত বিভিন্ন পণ্য, পণ্য প্রস্তুতের কাঁচামাল, কেমিক্যালসহ অন্যান্য উপকরণ সম্পর্কে তথ্য নিচ্ছেন তারা। পাশাপাশি চামড়া দিয়ে বিভিন্ন পণ্য তৈরি করার মেশিন সম্পর্কেও তথ্য নেয় উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা।
 
সাভার থেকে প্রদর্শনীতে এসেছেন ক্ষুদ্র উদ্যোক্তা শফিউল সাফি। বাংলানিউজের সঙ্গে আলাপকালে তিনি জানান, জুতা তৈরির ছোট একটি কারখানা রয়েছে তার।

কারখানায় দেশি চামড়া ও বিদেশি কাঁচামাল ব্যবহার করে জুতা তৈরি করা হয়। কম খরচে এবং সহজে দেশের বাইরে থেকে কিভাবে জুতা তৈরির প্রয়োজনীয় কাঁচামাল আনা যায়, তা জানতেই প্রদর্শনীতে এসেছেন তিনি।

রাজধানীর উত্তরা থেকে আসা মুখলেছুর রহমান বলেন, আমি চামড়া দিয়ে বিভিন্ন ধরনের ব্যাগ তৈরির একটি কারখানা স্থাপন করার কথা ভাবছি। সেই চিন্তা থেকেই প্রদর্শনীতে আসা। এখানে এসে দেশি-বিদেশি অনেক ব্যবসায়ীর সঙ্গে পরিচিত হয়েছি, তাদের নম্বর ও ঠিকানা সংগ্রহ করে রেখেছি।

এদিকে শনিবার সন্ধ্যায় (২৮ নভেম্বর) শেষ হচ্ছে তিন দিনব্যাপী এই লেদারটেক প্রদর্শনী। এ উপলক্ষে দুপুরে অনুষ্ঠিত হয়েছে লেদারটেক ট্রেড শো’র সমাপনী অনুষ্ঠান।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নাসিম মঞ্জুর।

এর আগে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) লেদারটেক ট্রেড শো’র উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোশাররফ হোসেন ভূইয়া।

এবারের প্রদর্শনীতে তুরস্ক, মিশর, শ্রীলঙ্কা, ইতালি, সিঙ্গাপুর, হংকং, জাপানের ১৪০টি প্রতিষ্ঠান এবং ভারত ও চীনের ৫০টি বড় প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

চামড়া শিল্পের এই ট্রেড শো’র প্রধান পৃষ্ঠপোষক লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

এছাড়া বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেনারস কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস ও ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশেনও প্রদর্শনীতে পৃষ্ঠপোষকতা করছে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
টিএইচ/এটি

** ‘জং-বু অ্যাডহেসিভ’র কেমিক্যাল প্রদর্শনী
** আইসিসিবিতে লেদারটেক ট্রেড শোর শেষদিন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।