ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

তিতাস গ্যাসের ২৫ নম্বর কূপের খনন কাজ উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
তিতাস গ্যাসের ২৫ নম্বর কূপের খনন কাজ উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল গ্রামে আনুষ্ঠানিকভাবে তিতাস গ্যাস ফিল্ডের ২৫ নম্বর কূপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইন্স) জামিল আহমেদ আলিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খনন কাজের উদ্বোধন করেন।



এ সময় বাংলাদেশ গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক কামরুজ্জামান, ২৫ নম্বর কূপের প্রকল্প পরিচালক আলী মুর্তেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক কামরুজ্জামান বাংলানিউজকে জানান, গ্যাসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০১২ সালে তিতাস গ্যাস ফিল্ডে ৩৩৫ বর্গ কিলোমিটার এলাকায় ত্রি-মাত্রার সাইসমিক সার্ভে কাজ সম্পন্ন করা হয়। এরপরই তিতাস গ্যাস ফিল্ডের অধীনে চারটি কূপ খনন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার তিতাসের ২৫ নম্বর কূপের খনন কাজের উদ্বোধন করা হয়।

চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান সিনোপেক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস কর্পোরেশন লিমিটেড কূপটির খনন কাজ করছেন। আগামী তিন মাসের মধ্যে ২৫ নম্বর কূপের খনন কাজ শেষ হবে।

এ কূপ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যোগ করা হবে। পর্যায়ক্রমে তিতাসের বাকি তিনটি কূপ ২৩-২৪ এবং ২৬ নম্বর কূপ খনন করা হবে বলেও জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।
 
প্রসঙ্গত, বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের অধীনে বর্তমানে দৈনিক ৮৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে। যা দেশের মোট গ্যাস উৎপাদনের ৩১ ভাগ। আর বর্তমান কূপটি থেকে উৎপাদিত গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হলে বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের উৎপাদন ক্ষমতা দাঁড়াবে ৮৪৫ মিলিয়ন ঘনফুট গ্যাস।    

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।