ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

একনেকে ২ হাজার ৩৭ কোটি টাকার ৭টি প্রকল্পের অনুমোদন

সিনিয়র করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
একনেকে ২ হাজার ৩৭ কোটি টাকার ৭টি প্রকল্পের অনুমোদন

ঢাকা: দুই হাজার ৩৭ কোটি টাকার ৭টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

অনুমোদিত এ সাত প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে  ২ হাজার ৩৭ কোটি ৮০টাকা।

এরমধ্যে সরকার দেবে ২ হাজার ১১ কোটি ৫৪ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল  থেকে ২৫ কোটি ৪৬ লাখ টাকা দেওয়া হবে।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) প্লাস্টিক শিল্পনগরী ও  গ্রামাঞ্চলে পানি সরবরাহ।

বিসিক প্লাস্টিক শিল্পনগরী প্রকল্পের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ১৩৩ কোটি টাকা। ২০১৬ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে বিসিক।

‘বিসিক প্লাস্টিক শিল্পনগরী’ প্রকল্পের আওতায় ঢাকা থেকে মুন্সীগঞ্জে পরিকল্পিতভাবে স্থানান্তর করা হবে ক্ষুদ্র প্লাস্টিক কারখানাগুলো।

প্রকল্পের আওতায় ৩৬০টি শিল্প স্থাপনের লক্ষ্যে উদ্যোক্তাদের অবকাঠামোগত সুবিধা দেওয়া হবে। মানসম্মত প্লাস্টিক পণ্যের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে দেশে প্রায় ৫ হাজার ৩০টি প্লাস্টিক শিল্প কারখানা আছে। এসব কারখানার অধিকাংশই বেসরকারি মালিকানাধীন।

এর মধ্যে ৫০টি বড়, ১ হাজার ৪৮০টি মাঝারি এবং প্রায় সাড়ে তিন হাজারটি ক্ষুদ্র প্লাস্টিক কারখানা আছে। আর এসব কারখানার ৮০ শতাংশই ঢাকা কেন্দ্রিক এবং ৯০ শতাংশই পুরান ঢাকায় অবস্থিত।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবসহ নানা প্রাকৃতিক দুর্যোগে পানির স্তর ক্রমেই নীচে নেমে যাচ্ছে।

সুপেয় পানির ক্রমবর্ধমান দুষ্প্রাপ্যতা মোকাবেলায় বৃষ্টির পানি ধরে রেখে তা প্রক্রিয়াকরণের মাধ্যমে বিশুদ্ধ পানির চাহিদা মেটানোর উদ্যোগ নিয়েছে সরকার।
পানি সরবরাহ প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের প্রত্যন্ত অঞ্চলের শতকরা ৮৮ শতাংশ মানুষ বিশুদ্ধ খাবার পানির আওতায় আসবে  বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ৮০০ কোটি টাকা ব্যয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বৈঠকে অনুমোদন পাওয়া আরেকটি প্রকল্প হচ্ছে- বর্জ্য ব্যবস্থাপনা ও জনসেবার মানোন্নয়ন সেবা দ্রুতকরণ প্রকল্প। এর প্রাক্কলতি ব্যয় ৮৪ কোটি ৮৮ লাখ টাকা ধরা হয়েছে। স্থানীয় সরকার বিভাগের আওতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরশেন  প্রকল্পটি বাস্তবায়ন করবে।

অন্যপ্রকল্পগ‍ুলো হচ্ছে-এসববি/সিআইডি ভবনরে ৭ম থেকে ১১তম তলা র্পযন্ত ঊধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প, মানকিগঞ্জ মেডিকেল কলজে ও ২৫০ শয্য বিশিষ্টি হাসপাতল স্থাপন প্রকল্প, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডমেকি ও ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় সংশোধতি), ইনট্রিগ্রাট্রেড ম্যানেজমেন্ট অব রিসোর্স ফর প্রভার্টি অ্যালিভিয়েশন থ্রো কমপ্রিহেনসিভ টেকনোলজি প্রকল্প এবং বিসিক প্লাস্টিক শিল্পনগরী প্রকল্প।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫/আপডেট:১২৫৮ ঘণ্টা
এমআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।