ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশে পোশাক শিল্পের ব্র্যান্ডিং চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
বিদেশে পোশাক শিল্পের ব্র্যান্ডিং চলছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও বাংলাদেশের পোশাক শিল্পের ব্র্যান্ডিংয়ের কাজ চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) বিকেলে রাজধানীর পান্থপথে ইউনিক্যাফে নামের একটি রেস্টুরেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।



সিদ্দিকুর রহমান বলেন, পোশাক শিল্পের লোকাল ব্র্যান্ডিংয়ের দিকে আমরা নজর দিয়েছি। দেশের বাইরেও আমরা ব্র্যান্ডিংয়ের কাজ শুরু করেছি। বিদেশে ইতোমধ্যে আমাদের কিছু ব্র্যান্ড তাদের মার্কেটিংয়ের কাজ করছে। গর্বের সাথে বলতে চাই, মেড ইন বাংলাদেশ। এই জন্য সবাইকে সহায়তার হাত নিয়ে এগিয়ে আসতে হবে। বিদেশে যারা আমাদের প্রবাসী ভাইরা রয়েছেন তাদের সহায়তায় দেশের অর্থনৈতিক উন্নয়ন এগিয়ে চলছে। পোশাক শিল্পের পরই বাংলাদেশে প্রযুক্তিখাতের সম্ভাবনা তৈরি হয়েছে। বিলিয়ন ডলার আয়ের পরিকল্পনা রয়েছে এইখাতকে কেন্দ্র করে।

অনুষ্ঠানে এফবিসিসিআই-এর সভাপতি আব্দুল মাতলুব আহমেদ বলেন, দেশের ৮৫ ভাগ বিদেশি মুদ্রার আয় হয় এই পোশাক শিল্প থেকে। তাই আমরা চাই এই শিল্পের মাধ্যমে বাংলাদেশ যেমন বিশ্ব দরবারে পরিচিত হয়েছে ঠিক তেমনি পোশাক শিল্পের ব্র্যান্ডিংয়ের মাধ্যমে সুনাম অর্জন করতে পারি।

বেসিস এর সভাপতি শামীম আহসান বলেন, পোশাক শিল্প উৎপাদনে সামনে এগিয়ে গেছে এতে কোনো সন্দেহ নেই। এখন ব্র্যান্ডিংয়ের বিষয়ে নজর দেওয়া উচিত যাতে আমরা গর্বের সাথে বলতে পারি ‘মেড ইন বাংলাদেশ’। আশা করবো এ বিষয়ে বিজিএমইএ নজর দেবে।

ইউনিক্যাফের কর্ণধার আবুল হাই বলেন, বাচ্চাদের নিয়ে কিছুটা সময় কাটানোর অবকাশের সঙ্কট রয়েছে রাজধানীতে। আর সেই দিকটা নজরে রেখেই আমরা আমাদের ইউনিক্যাফে সাজিয়েছি। এখানে বাচ্চাদের জন্য রয়েছে খেলার ব্যবস্থা।  

এ সময় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ডাচ বাংলা চেম্বার অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হাসান খালেদ।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
ইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।