ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঋণ বিতরণে ৬ ব্যাংকের সঙ্গে চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
ঋণ বিতরণে ৬ ব্যাংকের সঙ্গে চুক্তি

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ‘ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট’ তহবিল থেকে ঋণ বিতরনের জন্য আরও ৬টি বাণিজ্যিক ব্যাংক চুক্তি করেছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) ইস্টার্ন ব্যাংক, ঢাকা ব্যাংক, এক্সিম ব্যাংক, ব্যাংক এশিয়া, ইউসিবিএল ও এসআইবিএল এই তহবিল থেকে ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করে।

 

এর আগে আরও চারটি ব্যাংক মিউচুয়াল ট্রাস্ট, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক ও আল আরাফাহ ব্যাংক এই তহবিল থেকে ঋণ বিতরণের জন্য কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি করে।

দেশের উৎপাদনশীল খাতে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ সুবিধা সৃষ্টির জন্য বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশ ব্যাংক ৩৫ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে।

২৭ অক্টোবর বাংলাদেশ ব্যাংক এই তহবিল গঠন ও এর ব্যবহার নীতিমালা বিষয়ে একটি সার্কুলার জারি করে।   ওই সার্কুলারে বলা হয়, ৫, ৭ ও ১০ বছর মেয়াদে এই তহবিল থেকে উৎপাদনশীল খাতে বৈদেশিক মুদ্রায় ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। এই তহবিলের ঋণের সুদ হার হবে সর্বোচ্চ ৬ দশমিক ৫০ শতাংশ।

আগামী জানুয়ারিতে ঋণের পরিমাণ আরও কমবে বলে মঙ্গলবারের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আভাস দিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান।

গ্রিন ফাইন্যান্স ফান্ড নামে আরও একটি বিশেষ তহবিল চালু করবে বাংলাদেশ ব্যাংক। যে তহবিল থেকে পরিবেশ বান্ধব শিল্পায়নে অর্থায়ন করা হবে। এই তহবিলের অনুমোদনের জন্য আগামী বোর্ড সভায় তোলা হবে বলে জানান গভর্নর।

বাংলাদেশের ব্যাংকগুলোর অধিকাংশ মেয়াদী আমানতের মেয়াদ ৫ বছর। যেকারণে ব্যাংকগুলো ৫ বছরের বেশি মেয়াদের ঋণ দিতে সমস্যায় পড়ে। তহবিল ব্যবস্থাপনা জটিল হয়ে পড়ে। এজন্য দীর্ঘ মেয়াদে ঋণ দেওয়ার সুবিধার্থে বাংলাদেশ ব্যাংক এই তহবিল গঠন করে।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এই তহবিলের ঋণের সুদ হার কমানোর প্রস্তাব করেন প্রত্যেকটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। একইসাথে গ্রাহকের সিঙ্গেল ব্রোয়ার এক্সপোজার লিমিট (একক ঋণ গ্রহীতার সীমা) শিথিল করা ও ব্যাংকের ঝুঁকি বিষয়ে তহবিল গঠন করার দাবি জানান তারা।
 
অনুষ্ঠানে প্রকল্প পরিচালক বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আহসানউল্লাহ বলেন, এই তহবিলের ৮৪ ভাগই বিনিয়োগ করা হবে দীর্ঘ মেয়াদী ঋণ হিসেবে। আর বাকি অর্থ পরিবেশবান্ধব শিল্পায়ন অন্যান্য খাতে বিনিয়োগ করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, নাজনীন সুলতানা এবং সংশ্লিস্ট ব্যাংক ও কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।