ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

জরুরি ভিত্তিতে ২৯ কোটি টাকা বরাদ্দ চেয়ে চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
জরুরি ভিত্তিতে ২৯ কোটি টাকা বরাদ্দ চেয়ে চিঠি আ হ ম মুস্তফা কামাল ও খন্দকার মোশাররফ হোসেন

ঢাকা: দেশের বর্তমান সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনার জন্য জরুরি ভিত্তিতে ২৮ কোটি ৮৪ লাখ ৩৯ হাজার টাকা বরাদ্দ চেয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে চিঠি দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, স্থানীয় সরকার মন্ত্রী স্বাক্ষরিত চিঠি বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ে এসে পৌঁছায়।


 
চিঠিতে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রী বেলারুশ সফর করেন। এ সময় বেলারুশ থেকে সহজ শর্তে ঋণ গ্রহণের মাধ্যমে দ্রব্য আমদানির বিষয়ে ২০১৩ সালের ৯ জুলাই ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন প্রভিশন অব এক্সপার্ট কমোডিটি ক্রেডিটস’ শীর্ষক চুক্তি স্বাক্ষর হয়।

এই সমঝোতা স্মারকের আলোকে সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর জন্য বেলারুশ থেকে মেশিনারিজ বা যন্ত্রপাতি ক্রয়ের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
 
প্রকল্পটি চলতি অর্থবছরের গত ৪ সেপ্টেম্বর একনেক সভায় অনুমোদন পায়। প্রকল্পটি ২০১৫-১৬ অর্থবছরে বার্ষিক কর্মসূচির (এডিপি) আওতায় অন্তর্ভুক্ত না হওয়ায় প্রকল্পের অনুকূলে কোনো বরাদ্দ নেই। কিন্তু স্বাক্ষরিত চুক্তির বিধান অনুযায়ী আমদানি যোগ্য দ্রব্যের মোট ৩৯০ কোটি মূল্যের ১৫ শতাংশ অর্থাৎ ৫৮ কোটি ৫০ লাখ টাকা জরুরি ভিত্তিতে অগ্রিম প্রয়োজন। এছাড়া, ভ্যাট ও পোর্ট চার্জ বাবদ আরও ১৪ কোটি ৮০ লাখ টাকা প্রয়োজন।

পরিকল্পনা মন্ত্রণালয়ের কার্যক্রম বিভাগ থেকে জানানো হয়, ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে স্থানীয় সরকার বিভাগের অননুমোদিত প্রকল্পের বরাদ্দ খাতে ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে মোট ১৩৮ কোটি টাকা অবশিষ্ট রয়েছে। যা এই প্রকল্পের অনুকূলে বরাদ্দ করা যেতে পারে। স্থানীয় সরকার বিভাগের প্রতিটি প্রকল্পই গুরুত্বপূর্ণ, এখানেও বাকি অর্থ বরাদ্দ দেওয়া যেতে পারে।

চিঠিতে স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন আরও বলেন, প্রতিবছর বেশ কিছু প্রকল্পে পর্যাপ্ত বরাদ্দের অভাবে কাঙিক্ষত অগ্রগতি অর্জনে ব্যর্থ হচ্ছে। অনেক সিটি করপোরেশন ও পৌরসভায় প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং সরঞ্জামের অভাবে বর্জ্য ব্যবস্থাপনা যথাযথভাবে পরিচালনা করা সম্ভব হচ্ছে না।

এমন অবস্থায় দেশের সিটি করর্পোরেশন ও পৌরসভাগুলোর জন্য বেলারুশ থেকে মেশিনারিজ বা যন্ত্রপাতি ক্রয় প্রকল্পের অনুকূলে ২০১৫-১৬ অর্থবছরের এডিপিতে ৪৪ কোটি ৪৬ টাকা বরাদ্দ রাখা হয়েছে। কিন্তু এই প্রকল্পে আরও অতিরিক্ত প্রায় ২৯ কোটি টাকা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
এমআইএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।