ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আমদানির প্রভাব দেশি পেঁয়াজের বাজারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
আমদানির প্রভাব দেশি পেঁয়াজের বাজারে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ভারত ও থাইল্যান্ডের পেঁয়াজ আমদানি বেশি হওয়ায় রাজধানীর বাজারে দেশি পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। সাধারণ ক্রেতাদের ঝোঁকও বেশি দেশি পেঁয়াজের দিকে।

তাই গুনতে হচ্ছে বাড়তি দাম।

শুক্রবার (০৪ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজ‍ারে পাইকারি পেঁয়াজ বিক্রেতা দুদু মিয়াসহ কয়েকজন বাংলানিউজকে এ তথ্য জানান।

একই বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী মো. সবুজ বলেন, ইন্ডিয়ান ও থাইল্যান্ডের পেঁয়াজ স্টকে বেশি থাকায় দাম কমিয়ে দিয়েছি। এ সপ্তাহে পাইকারি বাজারে বিদেশি পেঁয়াজের পাল্লা (৫ কেজি) ১৬০ টাকা, প্রতি কেজি ৩৪ টাকা। আর পাইকারি বাজারে দেশি পেঁয়াজের পাল্লা (৫ কেজি) ৩২৫ টাকা, প্রতি কেজি ৬৬ টাকা।  

রাজধানীর মুগদা বাজার ঘুরে জানা যায়, গত সপ্তাহে খুচরা বাজারে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকায়। এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা।

দাম বাড়ার কারণ কী- এমন প্রশ্নের জবাবে মুগদা বাজারের বিক্রেতা সফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, পাইকারি ব্যবসায়ীরা এখন নতুন পিঁয়াজ কিনবে না। নতুন পেঁয়াজের ওজন বেশি, যে কারণে পরিমাণে কম পাওয়া যায়। তাই বাজারে পুরনো পেঁয়াজের চাহিদা বেশি।

তিনি আরও বলেন, বিদেশি পেঁয়াজের দাম আরও কমলেও ক্রেতারা দেশি পেঁয়াজই বেশি কিনবেন। বিদেশি পেঁয়াজ বেশির ভাগ হোটেল ও বড় অনুষ্ঠানের জন্য কেনেন ক্রেতারা।

আগামী দুই সপ্তাহের মধ্যে বাজারে নতুন দেশি পেঁয়াজ আসতে শুরু করবে। তখন কিছুটা কমবে। বর্তমানে যে দেশি পেঁয়াজ পাওয়া যাচ্ছে তা গত বছরের বলে জানান বিক্রেতারা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
এফবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।