ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খুলনায় আলীম জুট মিল শ্রমিকদের লাঠি মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
খুলনায় আলীম জুট মিল শ্রমিকদের লাঠি মিছিল ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনার আলীম জুট মিলের শ্রমিকরা লাঠি মিছিল কর্মসূচি পালন করেছেন। মিলটি ব্যক্তিমালিকানায় হস্তান্তর প্রক্রিয়া বন্ধ, মিল রক্ষা ও বকেয়া পাওনার দাবিতে তারা এ কর্মসূচি পালন করেন।



রোববার (০৬ ডিসেম্বর) দুপুরে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনা-যশোর মহাসড়কের আটরা শিল্পাঞ্চালে এ লাঠি মিছিল অনুষ্ঠিত হয়। পরে সমাবেশ করেন আন্দোলনরত শ্রমিকরা।

লাঠি মিছিল পরবর্তী সমাবেশে আলীম জুট মিলের সিবিএ সভাপতি আব্দুস সালাম জমাদারের সভাপতিত্বে বক্তৃতা করেন সিবিএ’র সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হামিদ সরদার, সাবেক সভাপতি মো. সাইফুল লিঠু প্রমূখ।

উল্লেখ্য, ১৯৬৮ সালের ১ জুলাই খুলনার আটরা শিল্প এলাকায় মেসার্স আলীম জুট মিলস্ লিমিটেড শিল্প প্রতিষ্ঠানটি ব্যক্তিমালিকানায় প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৭২ সালে তৎকালীন রাষ্ট্রপতির আদেশ বলে (পি ও ২৭) এটি রাষ্ট্রায়ত্ত করা হয় এবং বিজেএমসি’র নিয়ন্ত্রাণাধীন মিল হিসেবে পরিচালিত হতে থাকে।

১৯৮২ সালে তৎকালীন সরকার একটি প্রজ্ঞাপনের মাধ্যমে ঘোষণা করে, বাংলাদেশি মালিকদের শেয়ার ৫১ শতাংশ পর্যন্ত রয়েছে এমন ৩০টি জুট মিল তাদের কাছে হস্তান্তর করা হবে। সেই ঘোষণা অনুযায়ী, ২৯টি মিল হস্তান্তর করা হয়। কিন্তু মেসার্স আলীম গং ৪১ দশমিক ৬০ শতাংশের বেশি শেয়ার দেখাতে পারেনি সে সময়। তখন থেকে আজ পর্যন্ত মিলটি বিজেএমসির নিয়ন্ত্রণে পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা,  ডিসেম্বর ০৬, ২০১৫
এমআরএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।