ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আগুন নিয়ন্ত্রণের কৌশল নিয়ে বিনামূল্যে প্রশিক্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
আগুন নিয়ন্ত্রণের কৌশল নিয়ে বিনামূল্যে প্রশিক্ষণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ভবনে আগুন নিয়ন্ত্রণের কৌশল ও পদ্ধতি নিয়ে বিনামূল্যে প্রশিক্ষণ ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে ইনভায়রনমেন্ট হেলথ অ্যান্ড সেফটি (ইএইচএস প্লাস সেন্টার)। আরও রয়েছে বিপদ চিহ্নিত করণ প্রতিযোগিতা।



এসব প্রশিক্ষণ ও কুইজ প্রতিযোগিতায় অংশ নিতে যেতে হবে রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলা ‘ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপো ফর বিল্ডিং অ্যান্ড সেফটি’ প্রদর্শনীতে।

সোমবার (০৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে তিন দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হয়েছে। শেষ হবে আগামী ০৯ ডিসেম্বর (বুধবার)। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

প্রদর্শনীর সিলভার ২৬ নম্বর ইএইচএস প্লাস সেন্টারে এসে নাম নিবন্ধন করে এসব প্রতিযোগিতা ও প্রশিক্ষণে অংশ নেওয়া যাবে। আয়োজনে রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইএইচএস প্লাস সেন্টার।

এ স্টলের ঠিক সামনে রয়েছে অ্যালায়েন্স’র স্টল, এখানেও চলছে প্রশিক্ষণ। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা ও বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পযর্ন্ত চলবে প্রশিক্ষণ।

ইএইচএস প্লাসের প্রোগ্রাম ম্যানেজার কাজী ওয়াহিদুর রহমান জানান, প্রশিক্ষণ শেষে চলবে কুইজ প্রতিযোগিতা। কুইজে বিজয়ীদের জন্য রয়েছে ট্যাবসহ আকর্ষণীয় পুরস্কার। বিপদ চিহ্নিতকরণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে প্রতিদিন বেলা ১১টা, দুপুর ২টা ও বিকেল সাড়ে ৪টায়।
 
মঙ্গলবার (০৮ ডিসেম্বর) বিকেল পৌনে পাঁচটায় ‘অগ্নি ও অবকাঠামো নিরপত্তায় পরিবর্তন ব্যবস্থাপনার ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

এতে মূল বিষয় উপস্থাপন করবেন ইনস্টিটিউট ফর সাসটেইনেবল কমিউনিটিজ’র কান্ট্রি ডিরেক্টর টি আদিল চৌধুরী।
 
ইএইচএস প্লাস সেন্টারের প্রোগ্রাম অফিসার তাহমিনা জাহান ইমরান জানান, স্টলের পক্ষ থেকে স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে বিভিন্ন তথ্য সরবরাহ করা হচ্ছে। আগ্রহীরা স্টলে এসে যোগাযোগ করলেই কুইজ ও প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।
 
বিস্তারিত জানার জন্য যোগাযোগ করা যাবে www.ehsPlusBangladesh.org ওয়েবসাইটে।
 
স্টলে দেখা যায়, দর্শনার্থীরা স্টলের বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি বিষয়ে তথ্য সংগ্রহ করছেন। অনেকেই প্রশিক্ষণের জন্য নিবন্ধন করছেন।

তবে এ ধরনের আয়োজনকে সাধুবাদ জানাচ্ছেন সবাই।

** অ্যাকোর্ড-অ্যালায়েন্স এর মেয়াদ এক সেকেন্ডও বাড়বে না
** আগুন নিয়ন্ত্রণের যন্ত্রাংশের সমাহার নিয়ে প্রদর্শনী শুরু


বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
একে/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।