ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পানিসম্পদ ব্যবস্থাপনা উন্নয়নে এডিবির সঙ্গে সরকারের চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
পানিসম্পদ ব্যবস্থাপনা উন্নয়নে এডিবির সঙ্গে সরকারের চুক্তি ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকারের পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে দেশের পানি সম্পদ, ব্যবস্থাপনা উন্নয়নে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক’র (এডিবি) মধ্যে ৪৫ মিলিয়ন মার্কিন ডলারের সহজ এডিএফ ঋণ এবং ৭ মিলিয়ন ডলারের অনুদান চুক্তি স্বাক্ষর হয়েছে।
 
রোববার (১৩ ডিসেম্বর) বিকেলে শের-ই-বাংলা নগরের এডিবি-৪’র অধিশাখা কার্যালয়ে এ ঋণ চুক্তি স্বাক্ষর হয়।



অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি ঋণ ও অনুদান চুক্তিতে স্বাক্ষর করেন।
 
স্বাক্ষরিত ‘সাউথওয়েস্ট এরিয়া ইন্টিগ্রেটেড ওয়াটার রিসোর্স প্ল্যানিং অ্যান্ড ম্যানেজম্যান্ট প্রজেক্ট-অ্যাডিশনাল ফিন্যান্সিং’ শীর্ষক প্রকল্পটি সাত বছর মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬৩.৭ মিলিয়ন মার্কিন ডলার।
 
এর মধ্যে এডিবির দেওয়া এডিএফ ঋণের পরিমাণ ৪৫ মিলিয়ন মার্কিন ডলার। নেদারল্যান্ড সরকারের অনুদান ৭ মিলিয়ন মার্কিন ডলার। অবশিষ্ট ১১.৭ মিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশ সরকারকে যোগান দিতে হবে। এডিবির দেওয়া এডিএফ ঋণ ২৫ বছরে পরিশোধ করতে হবে। এতে সুদ ধরা হয়েছে ২ শতাংশ।
 
প্রকল্প এলাকায় বন্যা নিয়ন্ত্রণ এবং পানি নিষ্কাশন-সেচ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে অর্থনেতিক প্রবৃদ্ধি সাধন ও দারিদ্র্য হ্রাস করে গ্রামীণ জনসাধারণের জীবনমানের উন্নয়ন ঘটানো। সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা কার্যক্রম চালু এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়ানো। অংশীদারিত্ব এবং সমন্বিত পানি সম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা কার্যক্রম চালু। বাঁধ-সেচ, নিষ্কাশন, খাল ও রেগুলেটরসহ প্রকল্পের অন্যান্য অবকাঠামো মেরামত, পুনর্বাসন ও নির্মাণ।
 
পানি সম্পদ ব্যবস্থাপনা কার্যক্রমে সুবিধাভোগীদের অংশগ্রহণ ও উন্নত সেবা বিকেন্দ্রীকরণের মাধ্যমে জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন ও সুযোগ-সুবিধা বৃদ্ধি। অংশীদারিত্বমূলক টেকসই সমন্বিত পানি সম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করাই স্বাক্ষরিত এ প্রকল্পের উদ্দেশ্য।
 
ঋণ ও অনুদানচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সরকারের সংশ্লিষ্ট বিভাগ ও এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, সুশাসন, স্বাস্থ্য ও আর্থিক খাতে এখন পর্যন্ত ১৫.৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বাংলাদেশকে ঋণ ও অনুদান সহায়তা দিয়েছে এডিবি।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
এমএইচপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।