ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা ‘ননসেন্স’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা ‘ননসেন্স’ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

ঢাকা: পদমর্যাদা নিয়ে আন্দোলন করায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা ‘ননসেন্স’ বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার (২৩ ডিসেম্বর) বাংলাদেশ সচিবালয়ে নিজ দফতরে অনলাইনে আয়কর জমা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।



অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের আন্দোলন একদম খামাখা। দাবি-দাওয়া নিয়ে তাদের আন্দোলন করার কোনো যৌক্তিকতা দেখছি না। ‘ননসেন্স, আটারলি ননসেন্স’।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের উদ্দেশ্যে মুহিত বলেন, দীর্ঘদিন আগে আমি প্রমিজ করেছিলাম স্বতন্ত্র বেতন স্কেল দেওয়ার। কিন্তু তার আগেই বর্তমান বেতন স্কেল দেওয়া হয়েছে। এ বেতন স্কেল পরিবর্তনের কোন সুযোগ নেই।

জাতীয় বেতন স্কেল-২০১৫ এ বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের অবনমন করা হয়েছে- এমন অভিযোগ তুলে মঙ্গলবার (২৩ ডিসেম্বর) সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল।

সংবাদ সম্মেলনে বলা হয়, জাতীয় পে-স্কেলে কোনো প্রতিষ্ঠানে ১০০ জন প্রথম শ্রেণীর কর্মকর্তার বিপরীতে একজন করে গ্রেড-১ কর্মকর্তা নিয়োগের সুপারিশ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকে ৩ হাজার প্রথম শ্রেণীর কর্মকর্তা রয়েছেন। কিন্তু সর্বোচ্চ প্রমোশনাল পদ নির্বাহী পরিচালককে গ্রেড-২ করা হয়েছে।

আগে সহকারী পরিচালক পদে নিয়োগপ্রাপ্তরা বিসিএস ক্যাডার ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মতো প্রথম শ্রেণীর মর্যাদা পেতেন। এখন অন্যদের অষ্টম গ্রেড করা হলেও  সহকারী পরিচালক পদকে নবম গ্রেড করা হয়েছে।

এমপিওভুক্ত শিক্ষকদের বিষয়ে মুহিত বলেন, এমপিওভুক্তি শিক্ষকদের স্বার্থের জন্য বাজে ব্যবস্থা। এটি প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের স্বার্থ দেখে না। এজন্য একটি কমিটি করে দিয়েছি। কমিটি যে সুপারিশ করবে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এসই/এএসআর

** বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের ‘অবনমন’ করা হয়েছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad