ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রফতানিতে ক্রেতার চাহিদা অনুযায়ী আলু উৎপাদনের তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
রফতানিতে ক্রেতার চাহিদা অনুযায়ী আলু উৎপাদনের তাগিদ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আলু রফতানির ক্ষেত্রে এক-দুই জাতের আলুর ওপর নির্ভর না থেকে ক্রেতার চাহিদা অনুযায়ী বিভিন্ন জাতের আলু উৎপাদনের তাগিদ দিয়েছেন আলু রফতানি বিশেষজ্ঞ, রফতানিকারক ও কৃষি কর্মকর্তারা।
 
শনিবার (২৬ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ফার্মগেট এলাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের মিলনায়তনে ‘আলু রফতানি: বর্তমান ও ভবিষ্যত’ শীর্ষক কর্মশালায় বক্তারা আলু রফতানির ক্ষেত্রে এ তাগিদ দেন।


 
আলু রফতানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ পটেটো এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিইএ) ও বাণিজ্য মন্ত্রণালয়ের এগ্রো প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল (এপিবিপিসি) এ কর্মশালার আয়োজন করে।
 
উন্মুক্ত ও অতিথির বক্তব্যে আলু বিশেষজ্ঞরা বলেন, রফতানির বাজারে শুধুমাত্র দুই জাতের আলুর ওপর নির্ভর না করে ক্রেতাদের চাহিদা মাফিক বিভিন্ন জাতের আলু উৎপাদন করে রফতানি করতে হবে। এতে ক্রেতাদের ধরে রাখা সহজ হবে। আলুর রফতানির বাজারে বিপ্লব ঘটানো সম্ভব হবে।
 
কোন বাজারে কী ধরনের আলুর চাহিদা আছে তা যাচাই করা জরুরি বলেও মত প্রকাশ করেন তারা।
 
উন্নত ও গুণগত মানের আলু চাষের দিকে নজর দেওয়ার আহ্বান জানিয়ে আলু বিশষজ্ঞরা বলেন, আলু রফতানি করতে কী কী গুণ থাকা দরকার, তা আমাদের জানতে হবে। কোন দেশে কী জাতের আলু বেশি উপযোগী ও পছন্দের তা জেনে ওই জাতের আলু উৎপাদন করতে হবে। তাহলে ক্রেতা ধরে রাখা অনেক সহজ হবে।
 
ব্রাউন রড রোগের কারণে রাশিয়ায় আলু রফতানি বন্ধ হয়ে যায়। এ রোগ সম্পূর্ণভাবে কিভাবে নির্মূল করা যায় সে পদক্ষেপ নেওয়ারও অনুরোধ জানান আলু রফতানিকারকেরা।
 
কর্মশালায় জানানো হয়, রফতানি আলুর মধ্যে ৭০ শতাংশ গ্যানোলা জাতের আলু, ২৫ শতাংশ ডায়মন্ড জাতের আলু ও পাঁচ শতাংশ অন্যান্য জাতের আলু রফতানি হয়ে থাকে। এ রীতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে।
 
বিপিইএ’র এর সভাপতি ড. শেখ আব্দুল কাদেরের সভাপতিত্বে প্রথম সেশনে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, কৃষি সম্প্রাসারণ অধিদফতরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বিপিসি কো-অর্ডিনেটর ও যুগ্ম সচিব ফকির ফিরোজ আহমেদ।

দ্বিতীয় সেশনে হর্টেক্স ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. আবদুল জলিল ভূঁইয়ার সভাপতিত্বে বক্তব্যে রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও আলু বিশেষজ্ঞ হারুনুর রশিদ, এমএস আলী।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি কর্মকর্তা ও আলু বিশেষজ্ঞ ড. রেজাউল করিম।

উন্মুক্ত আলোচনায় আলু রফতানিকারকেরা আলু রফতানির সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরে রফতানি প্রক্রিয়া আরও সহজতর করার আহ্বান জানান।

দুই সেশনের কর্মশালা শেষে বিপিইএ'র সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে বিপিইএ'র  সার্বিক কার্যক্রম তুলে ধরেন প্রতিষ্ঠানের সভাপতি ড. শেখ আব্দুল কাদের।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
একে/এএসআর

** বাংলাদেশে তিনগুণ কম আলু উৎপাদিত হয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।