ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

নীলফামারীতে সরিষা চাষ বিষয়ক প্রশিক্ষণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
নীলফামারীতে সরিষা চাষ বিষয়ক প্রশিক্ষণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নীলফামারী: নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় কৃষকদের নিয়ে সরিষা চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ ডিসেম্বর) উপজেলার বড়ভিটা ইউনিয়ন ফেডারেশনে এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ।



বড়ভিটা ইউনিয়ন ফেডারেশনের সভাপতি অরবিন্দু রায়ের সভাপতিত্বে কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা কৃষি অফিসার এনামুল হক। এতে বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম, আরডিআরএস বাংলাদেশ কেজিএফ প্রকল্পের গবেষণা সহযোগী মহিদুল ইসলাম এবং কৃষক ফোরামের সভাপতি ব্রজেন রায়।
 
প্রশিক্ষণ শেষে ৩০ জন কৃষককে বিনামূল্যে এককেজি করে সরিষা বীজ দেওয়া হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক বাংলানিউজকে বলেন, সরিষা চাষ করে ৮০ থেকে ৮৫ দিনে ফসল ঘরে তোলা যায়। এছাড়া, সরিষা বীজের বাজার মূল্য বেশি হওয়ায় বীজ সংরক্ষণ করে আর্থিকভাবে লাভবান হওয়া যায়।  

আরডিআরএস নীলফামারীর কৃষি কর্মকর্তা দিলীপ কুমার রায় বলেন, চলতি বছর জেলায় তিনশ’ কৃষক তিনশ’ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। তাদের প্রত্যেককে বিনামূল্যে এক কেজি করে সরিষা বীজ দেওয়া হয়েছিলো।
 
তিনি বলেন, নতুন শস্য বিন্যাস স্বল্পমেয়াদী আমন-সরিষা/আলু-মুগডাল-আউশ ধানের আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি গবেষণা ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ ২০১২ সাল থেকে মাঠ পর্যায়ে সরিষা চাষ সম্প্রসারণের কাজ করে আসছে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এএটি/এসইউজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa