ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

শুক্রবার বাণিজ্য মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
শুক্রবার বাণিজ্য মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: রাজধানীর শেরে বাংলা নগরে শুক্রবার (০১ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ দিন বিকেল সাড়ে ৩টায় মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



বৃহস্পতিবার (ডিসেম্বর ৩১) বেলা আড়াইটার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে অবস্থিত মেলার সচিবালয়ে সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা জানান। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরো এ মেলার আয়োজন করেছে।

মন্ত্রী বলেন, ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে। গতবারের মতো এবারও মেলায় প্রবেশ মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

১৩ লাখ ৭৩ হাজার বর্গফুট জায়গা জুড়ে অবস্থিত মেলার মাঠে বিভিন্ন ক্যাটাগরির স্টল ও প্যাভিলিয়ন বসানো হয়েছে।

ছোট বড় মিলে এবারের মেলায় ১৬৮টি প্যাভিলিয়ন ও বিভিন্ন সাইজের ৩৮৭টি স্টল রয়েছে। এর মধ্যে ২৬টি ফুড স্টল ও ৫টি বড় সাইজের রেস্টুরেন্ট থাকছে বলে মন্ত্রী জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী জানান, মেলায় একটি ই-শপ, একটি শিশু পার্ক, সুন্দরবনের আদলে একটি ইকো পার্ক, একটি ই-পার্ক, দুইটি রক্ত সংগ্রহ কেন্দ্র,  দুইটি মা ও শিশু কেন্দ্র, একটি প্রাথমিক চিকিৎসা কেন্দ্রের ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়া মুসল্লিদের মেলায় নামাজ পড়ার জন্য একটি মসজিদ ও আনসার এবং বেসরকারি সিকিউরিটি ফোর্সের সদস্যদের জন্য দুইটি ডরমিটরি স্থাপন করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, এবার ৫টি মহাদেশ থেকে বাংলাদেশসহ ২২টি দেশ মেলায় অংশ নিচ্ছে। এ বছর নতুন ৭টি দেশও অংশ নিচ্ছে।

মেলার নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি বিজিবি, র্যাব, আনসার ও বেসরকারি সিকিউরিটি ফোর্স নিয়োজিত থাকবে বলে তিনি জানিয়েছেন।

সংবাদ সম্মলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, সংসদ সদস্য সানোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
টিএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa