ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজধানীতে বসছে সবজির মেলা

আবু খালিদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
রাজধানীতে বসছে সবজির মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীতে দু’শ রকমের সবজি নিয়ে বসছে ‘জাতীয় সবজি মেলা ২০১৬’। দেশের বিভিন্ন অঞ্চলে চাষ করা হরেক রকমের সবজি দেখার পাশাপাশি এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন মেলায় আসা দর্শনার্থীরা।


 
রাজধানীর খামারবাড়িতে এ সবজি মেলা শুরু হবে আগামী ১৭ জানুয়ারি থেকে। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত।

বৃহৎ পরিসরে শুরু হতে যাওয়া এ মেলার আয়োজনের প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গেছে। মেলার আয়োজনে রয়েছে কৃষি মন্ত্রণালয়।
 
শনিবার (০২ জানুয়ারি) দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. হামিদুর রহমান বাংলানিউজকে বলেন, আগামী ১৭ তারিখে শুরু হতে যাওয়া এ মেলার অন্যতম উদ্দেশ্য হলো সবজি উৎপাদন ও খাওয়ার বিষয়ে  সচেতনতা তৈরি।
 
এ কৃষিবিদ বলেন, আমাদের দেশে হরেক রকমের সবজি চাষ হয়, এগুলো খুঁজে বের করে সংরক্ষণ করা, একই সবজির নানা জাতের সঙ্গে পরিচয়, সবজির উৎপাদন ও প্রযুক্তি নিয়ে ভিন্ন ধর্মী আলোচনাও থাকবে এ মেলায়।
 
কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচারাল উইং সূত্র জানায়, প্রচলিত প্রায় ১১০ রকমের সবজি সব জয়াগাতেই পাওয়া যায়। তবে এর বাইরেও আরও নানা পদের সবজির চাষ হয়। একই সবজি একেক অঞ্চলে একেক নামে উৎপাদন হয়। এরকম সবজিও এ মেলায় রাখা হবে।
 
যেমন, ভোলার মান কচুর মতো হলুদ রঙের মৌলবী ওল কচু, পিরোজপুরের ঘাটমান কচু, মাদারীপুরের মান কচু, টাঙ্গাইলের পঞ্চমুখি কচু, হবিগঞ্জের মুখি কচু।
 
এছাড়া একই নামের সবজি যে অনেক জাতের হয়, তার চিত্র পাওয়া যাবে এ মেলায়। যেমন: ১৫ থেকে ১৮ জাতের আলু, ২২ ধরণের বেগুন, ১০  থেকে ১৫ জাতের টমেটো, ২০ থেকে ২৫ জাতের সিম। এছাড়া মেটে আলু, গেজি আলুর (৩৬ ইঞ্চি লম্ব, বরিশাল অঞ্চলের) মতো বিশেষ সবজিও দর্শনার্থীদের মাঝে তুলে ধরা হবে।
 
কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক কৃষিবিদ সুনীল চন্দ্র ধর বাংলানিউজকে বলেন, রাজধানীতে প্রায় ৭০ থেকে ৮০ রকমের সবজি সরবরাহ হয়ে থাকে। কিন্তু এর বাইরেও আরও যে নানা পদের সবজি চাষ হচ্ছে। নতুন নতুন সবজির সঙ্গে শহরবাসীর পরিচয় ঘটবে এ মেলার মাধ্যমে।
 
তিনি বলেন, সবজির অনেক মজার মজার ঘটনা আছে। এমন অনেক ফসল আছে কাঁচা থাকা অবস্থায় সবজি থাকে, আবার পাকলে তা ফল হয়ে যায়। যেমন পেঁপে, কাঁচকলা। এরকম নতুনত্বের ছোঁয়া পাওয়া যাবে মেলায়।
 
কৃষি মন্ত্রণালয় সূত্র জানায়, প্রথমবারের মতো বৃহৎ পরিসরের এ মেলায় উদ্বোধনী অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে। এতে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান অংশ নেবে। সবজিতে বাংলাদেশের উন্নয়নও ঠাঁই পাবে মেলাতে। ১৯ জানুয়ারি সন্ধ্যায় পর্দা নামবে এ মেলার। গত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) মেলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধ‍ান্ত নেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ০১১৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
একে/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।