ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অর্থনীতির সঙ্গে বিমা খাতের উন্নতি হচ্ছে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
অর্থনীতির সঙ্গে বিমা খাতের উন্নতি হচ্ছে না

দেশের অর্থনীতির সঙ্গে বিমা খাতের উন্নতি হচ্ছে না বলে মন্তব্য করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

ঢাকা: দেশের অর্থনীতির সঙ্গে বিমা খাতের উন্নতি হচ্ছে না বলে মন্তব্য করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বুধবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্টের (বিআইপিডি) আয়োজিত ‘বাংলাদেশের বিমা খাতের বর্তমান বাজার পরিস্থিতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের অর্থনীতির বিভিন্ন দিক এগিয়ে গেলেও বিমা খাত এগুতে পারছে না। তাই এ খাতের উন্নয়নে সম্মিলিত ভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, বিআইপিডি এই প্রতিষ্ঠান সম্পর্কে আমার আগে কোনো ধারণা ছিলো না। আজ বুঝতে পেরেছি, বিমা খাতের উন্নয়ন ও প্রফেশনাল ডেভেলপমেন্টের জন্য এ প্রতিষ্ঠান কাজ করছে। আশা করি এটা আরও বৃদ্ধি পাবে। এ খাতের উন্নয়নে সরকারের পক্ষথেকে সবধরনের সহায়তা দেওয়া হবে।

মান্নান বলেন, কোম্পানিগুলোকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। যাতে নিজেরাই নিজেদেরকে নিয়ন্ত্রণ করতে পারে। বিমাখাতে দৈনন্দিন রেগুলেটে (নিয়ন্ত্রণ) বিশ্বাসী নই।

প্রতিমন্ত্রী জানান, বিমা কোম্পানিগুলো ব্যয় বেশি করে বলে সমালোচনা আছে। যেকোনো প্রতিষ্ঠানের শুরুতে আয়ের চেয়ে ব্যয় বেশিহওয়া স্বাভাবিক। তবে কোনো প্রতিষ্ঠান যদি অসল উদ্দেশে ব্যয় বেশি করে, তা সহজেই বের করা যায়।

প্রাইম ফিনান্সিয়াল গ্রুপের চেয়ারম্যান এম এ খালেকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব  ইউনুসুর রহমান, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সদস্য কুদ্দুস খান।

এছাড়া অনুষ্ঠানে বিআইপিডির মহাপরিচালক কাজী  মোরতুজা আলী, বিআইপিডির পরিচালক ড. মোশাররফ হোসেনসহ বিভিন্ন বিমা কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালায় বাংলাদেশের বিভিন্ন বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের অর্ধ শতাধিক ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের সার্টিফিকেট ও ক্রেস্ট দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।