ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জিজ্ঞাসাবাদ নয়, আলোচনা করতেই আতিউরের বাসায় সিআইডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
জিজ্ঞাসাবাদ নয়, আলোচনা করতেই আতিউরের বাসায় সিআইডি  ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির মামলার বিষয়ে জিজ্ঞাসাবাদ নয়, আলোচনা করতেই সাবেক গভর্নর আতিউর রহমানের ধানমন্ডির বাসভবনে গিয়েছিল পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)।

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির মামলার বিষয়ে জিজ্ঞাসাবাদ নয়, আলোচনা করতেই সাবেক গভর্নর আতিউর রহমানের ধানমন্ডির বাসভবনে গিয়েছিল পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)।

সোমবার (১৯ নভেম্বর) রাত ৯টার দিকে বাংলানিউজকে এ তথ্য জানান সিআইডি’র বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসল‍াম।

তিনি বাংলানিউজকে বলেন, জিজ্ঞাসাবাদ নয়, আলোচনা করতেই সোমবার বেলা সাড়ে ১১টার দিকে আতিউর রহমানের ধানমন্ডির বাসভবনে গিয়েছিল সিআইডি।

মোল্লা নজরুল ইসল‍াম জানান, শুধু আতিউর রহমানের সঙ্গে আলোচনা করা হয়েছে। সিআইডির চার সদস্যের একটি দল তার সঙ্গে আলোচনার জন্য গিয়েছিল। সিআইডির চার সদস্যের দলটির নেতৃত্ব দেন অতিরিক্ত ডিআইজি শাহ আলম। এটিকে জিজ্ঞাবাসাদ বললে ভুল হবে।

চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। ওই সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্বে ছিলেন আতিউর রহমানভ পরে পদত্যাগ করেন তিনি।

রিজার্ভের চুরি হওয়া ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলারের মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায়। আর বাকি ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনে। শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত পাওয়া গেছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে। ফিলিপাইনে যাওয়া অর্থের মধ্যে ১ কোটি ৫২ লাখ ডলারও ফেরত পাওয়া গেছে। বাকি অর্থ ফেরত পাওয়ার প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
আরএটি/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।