ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকা-পায়রা সমুদ্রবন্দর রেলপথ নির্মাণে সমঝোতা চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
ঢাকা-পায়রা সমুদ্রবন্দর রেলপথ নির্মাণে সমঝোতা চুক্তি ছবি: শাকিল, স্টাফ ফটো করেসপন্ডেন্ট, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানী ঢাকা থেকে পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত রেলপথ নির্মাণে যুক্তরাজ্যের ডিপি রেলের সঙ্গে সমঝোতা চুক্তি সাক্ষর করেছে রেলপথ মন্ত্রণালয়।

ঢাকা: রাজধানী ঢাকা থেকে পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত রেলপথ নির্মাণে যুক্তরাজ্যের ডিপি রেলের সঙ্গে সমঝোতা চুক্তি সই করেছে রেলপথ মন্ত্রণালয়।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল ১১টায় রেল ভবনে চুক্তি সই করা হয়।



এ সময় রেলমন্ত্রী মুজিবুল হক, সফররত যুক্তরাজ্যের সংসদ সদস্য রোশনারা আলী, ব্রিটিশ হাইকমিশনার অ্যালিকসন ব্লেক বক্তব্য রাখেন।

 

রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, আগের বিএনপি-জামায়াত সরকার রেলের কোনো উন্নয়ন করেনি। বর্তমান সরকার রেলের উন্নয়নে বিভিন্ন প্রকল্পের বাস্তাবায়ন করছে। আরও প্রকল্প গ্রহণ করেছে, ভবিষ্যতে বেশকিছু প্রকল্প আসছে।
 
বক্তব্যে ব্রিটিশ সরকারের বাণিজ্য বিষয়ক দূত রোশনারা আলী বলেন, বাংলাদেশের সঙ্গে আমার যোগাযোগ অনেক ভালো; কারণ আমি বাংলাদেশেরই মেয়ে। আমাদের কমিটমেন্ট সবসময় বাংলাদেশের সঙ্গে।

 

চুক্তি অনুযায়ী, সরকারি-বেসরকারি অংশিদারত্বের (পিপিপি) ভিত্তিতে ঢাকা থেকে পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত ১৪০ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় হবে প্রায় ৬০ হাজার কোটি টাকা।

রোশনারা বলেন, যুক্তরাজ্য বাংলাদেশের উন্নয়নের পাশে থাকবে। সহযোগিতার মাধ্যমে সম্পর্ক ভবিষ্যতে আরও বাড়াবে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬/আপডেট ১৪০০
এসএ/আইএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।