ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা মন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা মন্ত্রীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলতি অর্থবছর (২০১৬-১৭) জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২৫ থেকে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা প্রকাশ করেছেন  পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ঢাকা: চলতি অর্থবছর (২০১৬-১৭) জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২৫ থেকে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা প্রকাশ করেছেন  পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ নির্ধারণ করা হয়েছে।

তবে, আমরা আশা করছি, এই ধারা চলমান থাকলে প্রবৃদ্ধির  হার ৭ দশমিক ৫ শতাংশ হতে পারে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) শেরেবাংলা নগরের এনইসি অডিটোরিয়ামে  মিট দ্যা প্রেস অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় পরিকল্পনা সচিব তারিক উল ইসলাম ও সদস্য ড. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, জিডিপির ১ শতাংশ প্রবৃদ্ধি করতে হলে প্রয়োজন জিডিপির ৪ শতাংশ বিনিয়োগ। বিনিয়োগ ছাড়া কিছু আশা করা যায় না। আবার বিনিয়োগ কিছুটা কম হলেও প্রবৃদ্ধি অর্জনে মানবসম্পদ স‍ূচক আমাদের বাড়াতে হবে। বর্তমানে আমাদের বিনিয়োগ হার জিডিপির ৩০ শতাংশ।

ইউনাইটেড নেশন কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভলপমেন্টের প্রকাশিত রিপোর্ট উল্লেখ করে তিনি বলেন, আমরাও তাদের কথায় বলতে চাই, ২০২৪ সালের মধ্যে স্বল্প উন্নত দেশ থেকে বের হয়ে আসতে পারবো। অর্থনীতির সবগুলো সূচকে আমরা এগিয়ে আছি। বর্তমানে শুধু সনদ পাওয়ার অপেক্ষা। আমরা মানবসম্পদ সূচকেও অনেক এগিয়ে।

মন্ত্রী বলেন, আমরা সঠিক সময়ে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হতে পারবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের বুকে অন্যতম একটি দেশ হিসেবে পরিণত করতে চান।

তিনি বলেন, ভৌগলিক দিক থেকে বাংলাদেশ আশীর্বাদ। বাংলাদেশকে বাদ দিয়ে আশপাশের দেশগুলো উন্নত করতে পারবে না। সবাইকে আমাদের সঙ্গে নিতে হবে। এই লক্ষ্যে আমরা আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থাও উন্নত করছি।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এমআইএস/আরবি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।