ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জানুয়ারিতে প্রথম ভ্যাট মেলা, তিনটি অনুবিভাগ হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
জানুয়ারিতে প্রথম ভ্যাট মেলা, তিনটি অনুবিভাগ হচ্ছে

আয়কর মেলা ও আয়কর সপ্তাহে করদাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ার পর এবার প্রথমবারের মতো ‘মডেল ভ্যাট মেলা’ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ঢাকা: আয়কর মেলা ও আয়কর সপ্তাহে করদাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ার পর এবার প্রথমবারের মতো ‘মডেল ভ্যাট মেলা’ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
 
সিলেট বিভাগ থেকে এ মেলা শুরু হবে।

আগামী ২০ থেকে ২২ জানুয়ারি তিনদিন মেলা অনুষ্ঠিত হতে পারে। অর্থমন্ত্রীর সাথে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে। ক্রমান্বয়ে সকল বিভাগে এ মেলা আয়োজিত হবে।
 
আয়কর মেলার মতো ভ্যাট মেলাকে সফল করতে সব ধরনের প্রস্তুতি নিতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন ও বাজেট বাস্তবায়নে দুনীর্তি ও হয়রানির ঊর্ধ্বে উঠে সৃজনশীলতার মাধ্যমে কাজ করা ও করদাতা-অংশীজনদের সাথে আরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরিসহ ১০ দফা নির্দেশনা দিয়েছেন এনবিআর চেয়ারম্যান।
 
মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকালে জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে ২০১৬-১৭ অর্থবছরের ১৯তম বাজেট বাস্তবায়ন ফোরামের সভায় সভাপতির বক্তব্যে এ নির্দেশ দেন তিনি।
 
সভায় আগামী ৫০ বছরে এনবিআর কোথায় পৌঁছাবে, করদাতাবান্ধব, ডিজিটাল ও আধুনিক এনবিআর গঠনের জন্য গবেষণা ও পরিসংখ্যান অনুবিভাগকে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নেওয়া হয়।
 
একই সাথে সক্ষম ও শক্তিশালী এনবিআর গঠনে আইন অনুবিভাগ, নিরাপত্তা অনুবিভাগ, মিডিয়া ও জনসংযোগ অনুবিভাগ নামে তিনটি নতুন বিভাগ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।
 
১০টি নির্দেশনার মধ্যে রয়েছে, নতুন প্রজন্ম, করদাতা, অংশীজন ও জনগণকে এনবিআরের অর্জন সর্ম্পকে জানানো, নতুন ও শক্তিশালী এনবিআর গঠনে কর্মকর্তাদের সৃজনশীলতার মাধ্যমে কাজ করা, সরকারের সব প্রতিষ্ঠানের সাথে সমান কাতারে কাজ করা ও এনবিআরের অর্জনকে সামনে রাখা, স্টেকহোল্ডার ও অংশীজনদের স্পষ্ট বার্তা দেয়া, অভ্যন্তরীণ সম্পদ বিভাগকে ডিজিটাল করা, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী কর্মকর্তাদের সাপ্তাহিক রিপোর্ট পেশ, এসডিজি বাস্তবায়ন সর্ম্পকে পাক্ষিক রিপোর্ট পেশ, ভ্যাট অনলাইনের আওতায় বিভিন্ন অংশীজনদের সাথে ডায়ালগ, কাস্টমস ও আয়কর কমিশনারদের ই-টিআইএন ও বিআইএন নিবন্ধনে যৌথ জরিপ ও এনবিআরের সকল কাজ তথ্য প্রযুক্তির মাধ্যমে ডিজিটালাইজড করা ও জোরালো মনিটরিংয়ের ব্যবস্থা করা।
 
চেয়ারম্যান বলেন, ভ্যাট সর্ম্পকে নাগরিক, ব্যবসায়ী ও অংশীজনদের সচেতন করতে বর্ণাঢ্য মডেল ভ্যাট মেলা হবে। মেলায় ই-টিআইএন, বিআইএন নিবন্ধনসহ ভ্যাট সংক্রান্ত সকল সেবা দেওয়া হবে। নতুন ভ্যাট আইন ও এর সেবার বিভিন্ন দিক তুলে ধরা হবে।
 
জাতিসংঘের মহাসচিব বান কি মুনের দেশ দক্ষিণ কোরিয়ার উদাহরণ দিয়ে কর্মকর্তাদের উদ্দেশ্যে নজিবুর রহমান বলেন, স্বদেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে তারা দেশ গঠন ও দেশকে এগিয়ে নিয়ে গেছেন।
 
সভায় বলা হয়, এনবিআরের প্রতি আস্তা বাড়ছে করদাতা ও সেবাগ্রহীতাদের। চলতি অর্থবছর বিগত অর্থবছরে চেয়ে প্রায় ৩.৫ লক্ষ বেশি (৪০ শতাংশ বেশি) আয়কর রিটার্ন জমা হয়েছে, যা এনবিআরের ইতিহাসে রিটার্ন দাখিলে প্রবৃদ্ধির রেকর্ড। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে প্রায় ছয় লাখ নতুন করদাতা নিবন্ধন গ্রহণ ও ২০ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধিত করদাতার সংখ্যা ২৫, ৭৪, ১৫৭ অতিক্রম করেছে। বছর শেষে নিবন্ধিত করদাতার সংখ্যা ৩০ ল‍াখ অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
আরইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।