ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রুশনারা আলী’র সঙ্গে এফবিসিসিআই প্রতিনিধিদলের বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
রুশনারা আলী’র সঙ্গে এফবিসিসিআই প্রতিনিধিদলের বৈঠক

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলীর সঙ্গে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ’র নেতৃত্বে প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা: ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলীর সঙ্গে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ’র নেতৃত্বে প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
 
মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে এ বৈঠক হয়েছে বলে এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


 
বৈঠকে মাতলুব আহমাদ দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে যুক্তরাজ্যের বিনিয়োগ আহবান করে বলেন, বাংলাদেশ যুক্তরাজ্যে ওষুধ রপ্তানি করতে আগ্রহী। এছাড়াও এফবিসিসিআই সভাপতি বাংলাদেশে যুক্তরাজ্যের প্রযুক্তি হস্তান্তরের উপর গুরুত্বারোপ করেন।
 
এফবিসিসিআই থেকে একটি বাণিজ্য প্রতিনিধিদল শিগগিরই যুক্তরাজ্য সফর করবে বলেও রুশনারাকে জানান মাতলুব। বাংলাদেশের ছাত্ররা যাতে আরও বেশি সংখ্যায় যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখার জন্য যেতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্যও তিনি ব্রিটিশ এমপিকে অনুরোধ জানান।
 
জবাবে রুশনারা আলী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ এবং য়ুক্তরাজ্যের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক দৃঢ় হয়েছে। বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন কর্মকাণ্ডে তিনি অভিভূত বলেও জানান।

ব্রেক্সিট এর ফলে বাংলাদেশ ও যুক্তরাজ্যের বাণিজ্য সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়বে না বলে আসস্ত করেন তিনি। এছাড়াও তিনি জলবায়ু বিষয়ক ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।  
 
বাংলাদেশে যুক্তরাজ্যের হাইকমিশনার এ্যালিসন ব্লেকও সভায় বক্তব্য রাখেন। তিনি বলেন, বাংলাদেশি ভ্রমণকারীদের জন্য যুক্তরাজ্য অনলাইন ভিসা চালু করেছে এবং ভিসা প্রক্রিয়া আগের চেয়ে অনেক সহজ করা হয়েছে।
 
এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন), সহ-সভাপতি মাহবুবুল আলম এবং এফসিসিসিআই পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন। বাংলাদেশে যুক্তরাজ্যের হাইকমিশনার এ্যালিসন ব্লেকও সভায় অংশ নেন।  
 
বাংলাদেশ ২০১৫-১৬ অর্থবছরে যুক্তরাজ্যে ৩.৮১ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি এবং যুক্তরাজ্যে থেকে ০.২৮ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে।
 
বাংলাদেশ সময়: ২০৪০ঘণ্টা, ডিসেম্বর: ২০, ২০১৬
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।