ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিয়েল এস্টেটের তিন পক্ষকে আলোচনায় বসার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
রিয়েল এস্টেটের তিন পক্ষকে আলোচনায় বসার আহ্বান রিহ্যাব মেলায় বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত- ছবি: দীপু মালাকার

আবাসন খাতের সমস্যা সমাধানে এই ব্যবসায় জড়িত তিন পক্ষকে নিয়ে আলোচনায় বসার কথা জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আবাসন খাতে নজর দেয়া অত্যন্ত প্রয়োজন। রাজধানীতে পাঁচদিন ব্যাপী রিহ্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন অর্থমন্ত্রী।

ঢাকা: আবাসন খাতের সমস্যা সমাধানে এই ব্যবসায় জড়িত তিন পক্ষকে নিয়ে আলোচনায় বসার কথা জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আবাসন খাতে নজর দেয়া অত্যন্ত প্রয়োজন।

রাজধানীতে পাঁচদিন ব্যাপী রিহ্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন অর্থমন্ত্রী।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বুধবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) মেলার উদ্বোধন করেন মুহিত।

অনুষ্ঠানের শুরুতে রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন রিয়েল এস্টেটের নিবন্ধন ফি কমানো, গৃহ নির্মাণে থাকা প্রতিষ্ঠানগুলোর অর্থ সংস্থান এবং গ্যাস-বিদ্যুতের ব্যবস্থা দাবি তুলে ধরে বক্তব্য রাখেন।
 
বাসস্থানের গুরুত্ব তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, এটা যেমন মৌলিক অধিকার, ঠিক তেমনি এটাতে নজর দেয়া অত্যন্ত প্রয়োজনীয়। হাউজিংয়ের জন্য হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন প্রতিষ্ঠিত হয়েছে অনেক আগেই। সরকার এটাতে পুরোপুরি অর্থায়ন করেছে, তবে বর্তমানে অর্থায়ন বন্ধ। তবে একক প্রচেষ্টা চলছে কী করে তাদের অর্থায়ন করা যায়। অবশ্যই সরকার কিছুটা অর্থায়ন করতে পারে, কিন্তু সেটাতে কাজ হবে না। তার সঙ্গে অন্য ধরনের অর্থায়নেরও প্রয়োজন আছে।
 
‘বেসরকারি হাউজিং ফাইন্যান্স কোম্পানিগুলোর প্রত্যেকের সমস্যা হচ্ছে অর্থায়ন। এই অর্থায়নটা কীভাবে করা যায় সে বিষয়ে আমার একটা লক্ষ্যমাত্রা রয়েছে, যারা আবাসনের সঙ্গে সংশ্লিষ্ট তাদের সঙ্গে বোধহয় ব্রেইন স্টর্মিং করতে হবে। সেই ব্রেইন ব্রেইন স্টর্মিং আমরা এখন থেকে চিন্তা করতে পারি। ’
 
অর্থমন্ত্রী বলেন, এখন যেভাবে আবাসন খাত চলছে সেখানে জমির মালিক একটা পার্টি, যিনি আবাসনের ব্যবস্থা করবেন তিনি আর একটা পার্টি, আর যার আবাসনের প্রয়োজন আছে তারা আর একটি পার্টি। এদের তিনজনকে নিয়ে ব্রেইন স্টর্মিংটা করতে হবে।
 
যারা বাড়ি চান তাদের কথাবার্তা অনেক সহজ জানিয়ে মন্ত্রী বলেন, এটা মৌলিক অধিকার। কীভাবে ব্যবস্থা করা যায়, রাষ্ট্র সেখানে কী করতে পারে- তারা তাদের বক্তব্য খুব সহজেই দিতে পারে। অন্য যে দুই দল আছেন তাদের বক্তব্য অতো সহজ হবে না। জমির মালিকের বক্তব্যও সহজ হবে না এবং যিনি বাসস্থান নির্মাণ করেন তার বক্তব্য সব চেয়ে জটিল। কারণ ১২০টি শিল্পের সঙ্গে তার কাজ করতে হয়।
 
‘আমরা চিন্তা করছি প্রত্যেক মানুষের জন্য বাসস্থান করা রাষ্ট্রীয় দায়িত্ব। আমরা অঙ্গীকার করে থাকি সবার জন্য আবাসনের ব্যবস্থা হবে। তা বাস্তবায়ন করার জন্য প্রয়োজন তিনটি দলের মধ্যে একটি আলোচনা, ব্রেইন স্টর্মিংয়ের ব্যবস্থা করা খুবই প্রয়োজন। ’
 
এই আলোচনা অতিসত্তর হবে জানিয়ে মুহিত আবাসন খাতের সঙ্গে জড়িতদের লিখিত দাবি-দাওয়া তুলে ধরার আহ্বান জানান।
 
বস্তিবাসীদের দিকে নজর
শহরের বস্তিতে থাকা মানুষের কোনো অধিকার নেই জানিয়ে অর্থমন্ত্রী বলেন, সেখানে মানুষ বসবাস করছে। সেটাও বিবেচনার বিষয়। বস্তিগুলো মোটামুটি আধা সরকারি-বেসরকারি, অথবা কোনো খাস জমি দখল করে মধ্যস্বত্ত্ব অধিকারী হয়ে রোজগার করছে। তাদের কথা ভুলে গেলে চলবে না, তাদের আবাসনের ব্যবস্থা করতে হবে। ওরা আসে শহরে কাজের জন্য, জীবিকার ব্যবস্থা হয়েছে, ভালোভাবে মাথা গোজার ঠাঁই করে দেয়াটা সামাজিক দায়িত্ব।
 
অনুষ্ঠানের শুরুতে কুড়িগ্রাম ও ভোলার দুর্গত ৬৫ পরিবারের জন্য নির্মিত টিনের ঘরের চাবি হস্তান্তর করে রিহ্যাব। সামাজিক দায়বদ্ধতার এ কার্যক্রমের প্রশংসা করে বস্তিবাসীদের আবাসনের জন্য আবাবন ব্যবসায়ীদের মনোযোগ চান মুহিত।
 
অর্থমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার আবাসন বিশেষ করে বস্তির সমস্যা বিরাট সমস্যা হিসেবে দেখে সমাধানের চেষ্টা করছে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বক্তব্য রাখেন।
 
রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিনের সভাপতিত্বে সংসদ সদস্য ও রিহ্যাবের সিনিয়র ভাইস ভাইস প্রেসিডেন্ট নুরুন নবী চৌধুরী শাওন বক্তব্য দেন।

** আবাসন খাতে পাইপ লাইনে গ্যাস দেবেন না বিপু, বিদ্যুতে সুখবর

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
এমআইএইচ/এসআরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad